চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৮-১০-২৭ ১৪:০২:২৮ || আপডেট: ২০১৮-১০-২৭ ১৪:০২:২৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে কাজ করছে সরকার। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ক্ষুধা ও দারিদ্রমুক্ত হবে। শনিবার সকালে পটুয়াখালীতে নির্মানাধীন তাপবিদ্যুৎ কেন্দ্রের স্বপ্নের ঠিকানা প্রকল্পসহ ২১ প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর গত ১০ বছরে দেশে ব্যাপক উন্নয়ন হয়েছে। রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্স-উড়ালসেতু, শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি সব দিকে প্রভুত উন্নয়ন হয়েছে।

শেখ হাসিনা বলেন, এসব উন্নয়ন করতে গিয়ে মানুষ যেন ভোগান্তির শিকার না হয় সেদিকে দৃষ্টি রেখেছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণাঞ্চলে ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে উদ্যোগ নিয়েছে সরকার। সেই লক্ষ্য শিগগিরই বাস্তবায়ন হবে বলেও জানান সরকার প্রধান।

শেখ হাসিনা বলেন, তাপবিদ্যুৎ কেন্দ্রটি হলে দক্ষিণাঞ্চলের চেহারা বদলে যাবে। এখানে শিল্পকারখানা হবে। মানুষের কর্মসংস্থান হবে। দারিদ্র দূর হবে। প্রচুর বিনিয়োগ হবে। এ অঞ্চলের মানুষের জীবন মান উন্নত হবে।

অনুষ্ঠানে নৌমন্ত্রী শাজাহান খান, প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয় উপদেষ্টা তৌফিক ইলাহী চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর প্রধানমন্ত্রী বরগুনা জেলা পরিদর্শন করবেন এবং ২১টি বিভিন্ন উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন। পরে বিকাল ৩টায় তালতলী সরকারি উচ্চবিদ্যালয় মাঠে এক জনসমাবেশে ভাষণ দেবেন।

প্রকল্পগুলো হচ্ছে- একটি ২৫০ শয্যার হাসপাতাল, বামনা ও বেতাগি উপজেলায় দুইটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, জেলা পাঠাগার, জেলা পুলিশ লাইনে নারী পুলিশ সদস্যদের জন্য একটি ব্যারাকের নির্মাণ কাজ এবং অন্যান্য প্রকল্প, দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের জন্য হোস্টেলের সম্প্রসারণ, আমতলী থানা ভবন, বরগুনা সদর ইউনিয়ন ভূমি অফিস, দোয়াতোলা ইউনিয়ন ভূমি অফিস (উপকূলীয়), হোসনাবাদ ইউনিয়ন ভূমি অফিস, ঘুর্নিঝড় সিডর ও আইলার পর ক্ষতিগ্রস্ত উপকূলীয় বাঁধসমূহ মেরামত, বরগুনা সদরের এম. বালিয়াতলী ডিএন কলেজ, পাথরঘাটায় সৈয়দ ফজলুল হক ডিগ্রি কলেজ ও আমতলীতে ইউনুস আলী খান ডিগ্রি কলেজ-এর চারতলা বিশিষ্ট একাডেমিক ভবন কাম ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ, তালতলীতে উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্র, বাকেরগঞ্জ- পাদ্রিশিবপুর- কাঁঠালতলী- সুবিদখালী- বরগুনা সড়ক সম্প্রসারণ কাজ, একটি সেতু, তালতলী উপজেলা পরিষদ কমপ্লেক্স, গৌরচিহ্ন ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স,বামনা ও তালতলীতে একটি বাড়ি একটি খামার ও পল্লী সঞ্চয় ব্যাংক ভবন।