চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

চবিতে ভর্তি পরীক্ষা শুরু

প্রকাশ: ২০১৮-১০-২৭ ১০:২৭:১৮ || আপডেট: ২০১৮-১০-২৭ ১০:২৭:১৮

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হল আজ (শনিবার) থেকে। ‘বি’ ইউনিটের ভর্তিচ্ছুদের পরীক্ষা নেয়ার মধ্যদিয়ে এই কার্যক্রম শুরু হল। এদিকে পরীক্ষায় প্রশ্ন ফাঁস ও জালিয়াতি ঠেকাতে কঠোর নিরাপত্তা ব্যবস্থার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁস ও জালিয়াতি ঠেকাতে এবারই প্রথম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দুটি শিফটে সবকটি ইউনিটের পরীক্ষা নেয়া হচ্ছে। আগে বিশ্ববিদ্যালয়ের বাইরে বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা নেয়ার যে ব্যবস্থা ছিল তা বাতিল করা হয়েছে। সে লক্ষ্যে ‘বি’ ইউনিটে ভর্তি হতে ইচ্ছুক ২০০০০১ থেকে ২১৫৮৯৫ পর্যন্ত রোলধারী শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ২১৫৮৯৬ থেকে ২৩১৭৯০ পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার্থীরা এফএক্স ১০০-এর নিচে সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন।

চবি প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, ‘পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের ভেতরে ৭০০ পুলিশ মোতায়েন থাকবে। একইসঙ্গে ডিজিএফআই, এনএসআই ও র্যাব সদস্যরাও দায়িত্ব পালন করবেন। শাটল ট্রেনসহ স্টেশনগুলোতে রেলওয়ের নিরাপত্তা বাহিনী নিয়োজিত থাকবে।’

‘বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের র্যাগ দেয়ার অভিযোগ পাওয়া গেলে এবং বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী জালিয়াতির সঙ্গে জড়িত থাকলে ওই শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হবে,’ বলেন প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী।

আগামীকাল (২৮ অক্টোবর) ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৯ ও ৩০ অক্টোবর সকাল ১০টায় ‘সি’ এবং ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিসংক্রান্ত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.cu.ac.bd) থেকে পাওয়া যাবে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিয়ে চট্টগ্রাম নগরের বটতলী ও ষোলশহর রেলওয়ে স্টেশন থেকে দু’দফায় শাটল ট্রেন ছেড়ে গেছে। এছাড়া বটতলী স্টেশন থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অভিমুখে সকাল ৬টা, সকাল ৬টা ৩০ মিনিট, সকাল ৮টা ৪৫ মিনিট, ৯টা ১৫ মিনিট (ডেমু) ১১টা ৪০ মিনিট, দুপুর ১২টা, দুপুর ১টা ৫০ মিনিট (ডেমু), বিকেল ৩টা, বিকেল ৪টা এবং রাত ৮টা ৩০ মিনিটে শাটল ট্রেন ছেড়ে যাবে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শহর অভিমুখে সকাল ৯টা ২০ মিনিট, সকাল ১০টা, সকাল ১০টা ৩০ মিনিট (ডেমু), দুপুর ১টা, দুপুর ১টা ৩০ মিনিটে, বিকেল ৩টা, বিকেল ৫টা (ডেমু), বিকেল ৫টা ৩০ মিনিটে এবং রাত ৯টা ৪০ মিনিটে শাটল ট্রেন ছেড়ে যাবে।