চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

চট্টগ্রাম বন্দরে এক কোটি ৯০ লাখ টাকার পণ্য জব্দ

প্রকাশ: ২০১৮-১০-২৫ ২১:৪১:৩৭ || আপডেট: ২০১৮-১০-২৬ ১০:৪৫:০৪

ঘোষণাবহির্ভূত পণ্য আমদানির অভিযোগে চট্টগ্রাম বন্দরে এক কোটি ৯০ লাখ টাকার রাসায়নিক পণ্যের চালান জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। বৃহস্পতিবার (২৫ অক্টোবর) বন্দরে পণ্যের কায়িক ও রাসায়নিক পরীক্ষায় বিষয়টি ধরা পড়ে।

বিষয়টি নিশ্চিত করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের রাজস্ব কর্মকর্তা মোরশেদ আলী চৌধুরী।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর সূত্রে জানা গেছে, এক কোটি ৯০ লাখ টাকার ইউরিয়া ফরমালডিহাইড ও মেলামাইন ফরমালডিহাইড রাসায়নিক আমদানি করে সার্ক ইঞ্জিনিয়ারিং। অথচ ঘোষণা দেয়া হয়েছিল ডলোমাইট পাউডারের। চট্টগ্রাম বন্দরে চালানটি খালাসের দায়িত্বে ছিল সিঅ্যান্ডএফ এজেন্ট এম রফিকুল ইসলাম অ্যান্ড কোম্পানি।

গোপন সংবাদের ভিত্তিতে এটি জানার পর বৃহস্প্রতিবার সকালে ডলোমাইট রাসায়নিক পাউডারের দুটি চালান স্থগিত করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

পরে জব্দ চালানের শতভাগ কায়িক ও রাসায়নিক পরীক্ষায় দেখা যায়, ১০ লাখ ৮ হাজার কেজি ডলোমাইট পাউডারের পরিবর্তে ১১ লাখ ৫ হাজার ৩৯৯ কেজি ইউরিয়া ফরমালডিহাইড এবং ৫ লাখ ৪ হাজার কেজি ডলোমাইট পাউডারের পরিবর্তে ৫ লাখ ৪ হাজার ৯৮০ কেজি মেলামাইন ফরমালডিহাইড আনা হয়েছে। চালান দুটির শুল্কায়নযোগ্য মূল্য আনুমানিক এক কোটি ৩১ লাখ ৭০৪ টাকা এবং মোট শুল্ককরের পরিমাণ আনুমানিক ৫৯ লাখ ২২ হাজার ১০৩ টাকা।

মোরশেদ আলী চৌধুরী জানান, শুল্ককরসহ পণ্য চালান দুটির মোট আনুমানিক মূল্য এক কোটি ৯০ লাখ টাকা। ন্যায় নির্ণয়সহ শুল্ক করাদি আদায়ের জন্য প্রতিবেদন কাস্টম হাউসে পাঠানো হয়েছে।