চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

চবিতে মুক্তিযুদ্ধের স্মারক ‘জয়-বাংলা’ ভাস্কর্য উদ্বোধন

প্রকাশ: ২০১৮-১০-২৫ ২১:২৯:৪০ || আপডেট: ২০১৮-১০-২৫ ২১:২৯:৪০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

মহান মুক্তিযুদ্ধের ইতিহাসকে চিরঅম্লান রাখা ও ভবিষ্যৎ প্রজন্মের নিকট এর দীপ্ত চেতনা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ‘জয়-বাংলা’ ভাস্কর্য নির্মাণ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। আজ (২৫অক্টোবর) বিকাল ৩.৩০টায় চবির শহীদমিনার প্রাঙ্গনে নির্মিত ভাস্কর্য উদ্বোধন করেন চবি উপাচার্য প্রফেসর ইফতেখার উদ্দিন চৌধুরী।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মত এ ধরণের ভাস্কর্য স্থাপিত হয়েছে। ভাস্কর্যটি নির্মাণ করছেন চারুকলা ইনিস্টিটিউটের ভাস্কর্য বিভাগের ৪১ তম ব্যাচের শিক্ষার্থী সৈয়দ মো. সোহরাব জাহান। ভাস্কর্যটি নিমাণ কাজের অন্য দুই সহযোগীরা হলেন, মুজাহিদুর রহমান মূসা ও জয়াশীষ আচার্য। বিশ্ববিদ্যালয় পর্যালোচনা পর্ষদের অনুমোদনক্রমে এর নামকরণ করা হয়েছে মুক্তিযুদ্ধের কালজয়ী স্লোগান ‘জয়-বাংলা’।

উদ্বোধন শেষে উপাচার্য বলেন, মহান মুক্তিযুদ্ধে বীর বাঙালির অসীম ত্যাগের মহিমা প্রজন্মের সন্তানদের কাছে চির অম্লান করে রাখার প্রত্যয় নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ ভাস্কর্য স্থাপন করা হয়েছে। আমাদের সকলকে ইতিহাসের এ সত্যতা হৃদয় দিয়ে অনুধাবন করতে হবে ‘জয় বাংলা’ শুধুমাত্র একটি শ্লোগান নয়। অন্যায়-অবিচার-জুলুম-নির্যাতনকে পদদলিত করে বীর বাঙালির মুক্তি ও স্বাধীনতা অর্জনের একটি সাহসী উচ্চারণ ‘জয় বাংলা’ ‘জয় বঙ্গবন্ধু’।

তিনি আরও বলেন, বিগত তিনবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু পরিবারের শহীদ সদস্যদের চির অম্লান করে রাখার প্রয়াসে বিভিন্ন স্থাপনা সৃষ্টি করা হয়েছে। আজ এ ফিগারেটিভ ভাস্কর্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাঙালির স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রজন্মের সন্তানদের স্বদেশপ্রেমে সাহস ও শক্তি যোগাবে।

এছাড়াও তিনি মুক্তিযুদ্ধের বীর শহীদ, বঙ্গবন্ধুর অবদান ও জাতীয় চার নেতার কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার,হল প্রভোস্ট,বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম মুক্তিযুদ্ধের ফিগারেটিভ ভাস্কর্য স্থাপনের জন্য শিক্ষার্থীদের পক্ষ থেকে মাননীয় উপাচার্যকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।