চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮

চট্টগ্রাম কলেজের সাবেক অধ্যক্ষ শেখর দস্তিদার আর নেই

প্রকাশ: ২০১৮-১০-২৫ ১৩:৪৯:৪০ || আপডেট: ২০১৮-১০-২৫ ১৩:৪৯:৪০

চট্টগ্রাম কলেজ ও চারুকলা কলেজের সাবেক অধ্যক্ষ মুক্তিযোদ্ধা শেখর দস্তিদার আর নেই। বুধবার (২৪ অক্টোবর) দিবাগত রাতে বন্দরনগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

চট্টগ্রামের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার পরিবারের সদস্য ছিলেন মুক্তিযোদ্ধা শেখর দস্তিদার। প্রীতিলতা ওয়াদ্দেদার ছিলেন তার পিসি এবং তার কাকা বিপ্লবী অর্ধেন্দু দস্তিদার ১৯৩০ সালে ব্রিটিশবিরোধী যুব বিদ্রোহের শহীদ। কর্মজীবনে তিনি চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম চারুকলা কলেজের অধ্যক্ষ এবং রাঙামাটি সরকারি কলেজসহ বেশ কয়েকটি কলেজে বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল মেডিকেল সেন্টারে গত একমাস ধরে চিকিৎসাধীন ছিলেন অধ্যক্ষ শেখর দস্তিদার। তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। ভারতের চেন্নাই থেকে ফেরার পর দেশেই চিকিৎসা নিচ্ছিলেন। মাসখানেক আগে অবস্থার অবনতি হলে তাকে মেডিকেল সেন্টার হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার গভীর রাতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন।

বৃহস্পতিবার সকালে শেখর দস্তিদারের কফিন তার শেষ কর্মস্থল চট্টগ্রাম কলেজ প্রাঙ্গণে নিয়ে যাওয়া হয়। সেখানে চট্টগ্রাম কলেজ, চারুকলা কলেজ ও হাজি মুহাম্মদ মহসিন কলেজসহ কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। আজ দুপুরে নগরের বলুয়ার দীঘি মহাশ্মশান তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে।