চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

পোল্যান্ডের ওয়ারশোর সিটি কাউন্সিলর নির্বাচিত হলেন চট্টগ্রামের সন্তান

প্রকাশ: ২০১৮-১০-২৪ ১৭:২২:৪৩ || আপডেট: ২০১৮-১০-২৪ ২২:২৫:০০

পোল্যান্ডের ওয়ারশো’র ইতিহাসে প্রথম কোনো বিদেশি হিসেবে সিটি কাউন্সিলর নির্বাচিত হলেন চট্টগ্রামের আগ্রাবাদের সন্তান মাহবুব সিদ্দিকী।

রোববার অনুষ্ঠিত ‘প্লাটফর্মা ও বিভাতেলস্কা’ দলের প্রার্থী হিসেবে মাহবুব সিদ্দিকীকে প্রত্যক্ষ ভোটে নির্বাচিত করেন ওয়ারশো’র ‘বোহখে’ এলাকার স্থানীয় জনগণ।

১৯৭৬ সালে চট্টগ্রামের আগ্রাবাদে জন্ম নেয়া মাহবুব সিদ্দিকী পোল্যান্ডে ১২ বছর ধরে আছেন। নিজ মেধা, অধ্যবসায়, একাগ্রতা ও জনমুখী যোগাযোগের মাধ্যমে ধাপে ধাপে মাহবুব হয়ে উঠেন পোলিশ জনগণের কাছের মানুষ। পোলিশ নাগরিক মাহবুব ওয়ারশোতে বাংলাদেশিদের সুখ-দুঃখের সারথী হিসেবেও ভূমিকা রাখছেন।

তিনি ইউরোপের ৩০টি দেশ নিয়ে গঠিত বাংলাদেশিদের সম্মিলিত সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) কার্যনির্বাহী পরিষদের সদস্য। ওয়ারশো জয় করা মাহবুব সিদ্দিকী তার বিজয় উৎসর্গ করেছেন পোলিশ সহধর্মিণী এভা সিদ্দিকী ওলেশেইউককে। যার অক্লান্ত পরিশ্রম ও সহযোগিতায় পোলিশ রাজনীতিতে অবস্থান গড়ে তুলতে সক্ষম হন মাহবুব।

উল্লেখ্য, পোলিশ মূলধারার রাজনীতিতে ইতিহাসের যাত্রা শুরু হয়েছিল ইউরোপের প্রথম বাংলাদেশি এমপি হিউবার্ট রঞ্জন কস্তার হাত ধরে। পুরানো ঢাকার সন্তান কস্তা বীর মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতায় অংশগ্রহণ করেন তিনি। ২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত জার্মান সীমান্তবর্তী ব্রসলাভ শহর থেকে নির্বাচিত হয়ে পোলিশ পার্লামেন্টের সংসদ সদস্য নির্বাচিত হন রঞ্জন কস্তা।

পোল্যান্ড বাংলাদেশি প্রবাসীরা মাহবুবের বিজয়ে আনন্দিত, উদ্বেলিত। মাহবুব বাংলাদেশীসহ ইউরোপ, ওয়ারশোর জনগণকে কৃতজ্ঞতা জানিয়েছেন।