চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

রামগড়ে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশ: ২০১৮-১০-২৪ ১২:২২:২৮ || আপডেট: ২০১৮-১০-২৪ ১৩:১৭:২৮

করিম শাহ
রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি

জেলার রামগড়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ সার্বক্ষণিক স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

রবিবার (২৪ অক্টোবর) সকাল ১০টা থেকে উপজেলা পরিষদ টাউন হলে দিনব্যাপী এ কর্মশালার শুভ উদ্ভোধন অনুষ্ঠানের প্রধান অতিথি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী। খাগড়াছড়ি পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বিপ্লব বড়ুয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি স্থানিয় সরকার বিভাগের উপ-পরিচালক এটিএম কাওসার হোসেন, খাগড়াছড়ি সিভিল সার্জন ডাঃ মোঃ শাহ আলম, পরিবার পরিকল্পনা অধিদপ্তেরর উপ-পরিচালক ও পোগ্রাম ম্যানেজার ডাঃ ফাহমিদা সুলতানা, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) এটিএম মোর্শেদ, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক ডাঃ আশুতোষ চাকমা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহিদুল ইসলামসহ প্রমুখ।

জেলা পরিবার পরিকল্পনা বিভাগের প্রেসিলেটর মশিউল আজমের সঞ্চালনায় অতিথিরা দিনব্যাপী প্রশিক্ষণার্থীদের মাঝে মাতৃমুত্যুর কারণ, শিশু মৃত্যু, মা ও শিশু স্বাস্থ্যের বর্তমান ও ভবিষ্যত, নবজাতকের মৃত্যুর কারণ, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কার্যক্রম, প্রসুতি মায়ের সেবা ও মায়েদের ব্যাংকিং কার্যক্রম, হাসপাতাল বা ক্লিনিকে সন্তান প্রসবের গুরুত্ব ও বাড়িতে সন্তান প্রসবের অসুবিধা, প্রসব পরবর্তী মায়েদের স্বাস্থ ও পরিকল্পনা, কিশোরকালীন স্বাস্থ্য সেবা সহ স্বাস্থ্য সচেতনতার বিভিন্ন বিষয়ে অবহিত করেন।

এসময় সরকারী পদস্থ কর্মকর্তা, ডাক্তার, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মী, শিক্ষক, এনজিও কর্মী, সাংবাদিক, জনপ্রতিনিধিরা প্রশিক্ষণে অংশ নেন।