চট্টগ্রাম, , রোববার, ১৮ নভেম্বর ২০১৮

চবিতে ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে ২৭ অক্টোবর

প্রকাশ: ২০১৮-১০-২১ ২০:৩৬:৪৭ || আপডেট: ২০১৮-১০-২১ ২০:৪৯:০৮

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

আগামী ২৭ অক্টোবর ‘বি’ ইউনিটের মাধ্যমে শুরু হতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে সব পরীক্ষাই ক্যাম্পাসে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

‘বি’,’ডি’,’এ’ এই তিনটি ইউনিটের ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৭-২৯অক্টোবর ১ম শিফট সকাল ৯ টা ৪৫ মিনিটে এবং ২য় শিফট দুপুর ২ টা ১৫ মিনিটে। ‘সি’ ইউনিটের পরীক্ষা ৩০ অক্টোবর সকাল ৯ টা ৪৫ মিনিটে ১ শিফটে অনুষ্ঠিত হবে। ৩১ অক্টোবর দুই উপ ইউনিট ‘ডি১’ ১০টায় এবং ‘বি১’ এর পরীক্ষা দুপুর ২ টা ৩০ মিনিটে ১শিফটে অনুষ্ঠিত হবে।

প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী জানিয়েছেন, “২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা ক্যাম্পাসেই অনুষ্ঠিত হবে। এবারেই প্রথম আমরা এই উদ্যোগ নিতে যাচ্ছি। আবেদনকারীর সংখ্যা বেশি হলে কেন্দ্র সংকুলানের জন্যে প্রয়োজনে স্পেশাল ব্যবস্থা নেওয়া হবে। এতে পরীক্ষার্থীদের ভোগান্তি কিছুটা হলেও কমে যাবে বলে আশা করছি।”

যেহেতু এবার ভর্তি পরীক্ষা ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে আর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সংখ্যা বেশি তাই এবার দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান চবি’র ডেপুটি রেজিস্টার (একাডেমিক) এবং ভর্তি পরীক্ষা কমিটির সচিব এস. এম. আকবর হোসাইন।

কাঙ্খিত আসনটি পেতে এবছর প্রতি আসনের বিপরীতে লড়বে ২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. হানিফ সিদ্দিকী’র সূত্রে জানা গেছে, চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে মোট ৪ হাজার ৯২৬ সিটের বিপরীতে আবেদন করেছে ১ লাখ ৩৬ হাজার ২৪৭টি। মোট আসনের ৪,১৮৯টি সাধারণ শিক্ষার্থীদের জন্য এবং বাকী ৭৩৭টি আসন কোটাধারী শিক্ষার্থীদের জন্য বরাদ্দ রয়েছে।

এছাড়াও ভর্তিসংক্রান্ত যেকোন তথ্য পাওয়া যাবে cu.ac.bd তে