চট্টগ্রাম, , রোববার, ১৮ নভেম্বর ২০১৮

বিশ্বজুড়ে বন্ধ থাকার পর ফিরে এলো ইউটিউব

প্রকাশ: ২০১৮-১০-১৭ ১০:৩৬:০২ || আপডেট: ২০১৮-১০-১৭ ১০:৩৬:০২

প্রায় দেড়ঘণ্টা বন্ধ থেকে আবার চালু হয়েছে গুগলের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব।

কোনো বিশেষ অঞ্চলে নয়, বরং বিশ্বের কোনোখান থেকেই বুধবার সকালে ওয়েবসাইটটিতে ঢোকা যাচ্ছিল না। ব্রাউজার, অ্যাপ সব জায়গাতেই বন্ধ ছিল ইউটিউব।

বাংলাদেশ সময় সকাল সোয়া ৭টার দিকে হঠাৎই সাইট ডাউন হয়ে যায়। যে ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইটে মিনিটে গড়ে একশ’ ঘণ্টা ভিডিও কনটেন্ট আপলোড হয়, দেখা গেল কেউই সেখানে ঢুকতে পারছে না। কোনো ভিডিও চালু হওয়া তো দূরের কথা, ভিডিওর নাম বা থাম্বনেইলও (নামের সঙ্গে থাকা ছোট ছবি) দেখা যাচ্ছে না।

এ সময়টায় ব্যবহারকারীরা ইউটিউব ওয়েবসাইটে ঢুকে দেখতে পান, সাইটটি ব্ল্যাংক ফ্রেম নিয়ে লোড হওয়ার চেষ্টা করছে। অনেকে আবার লগইন করার চেষ্টা করার সময় ‘500 internal Server Error’ লেখা এরর মেসেজ পাবার কথা জানিয়েছেন।

সমস্যাটি ইউটিউব, ইউটিউব টিভি এবং ইউটিউব মিউজিক – তিনটি প্ল্যাটফর্মেই হচ্ছিল।

ইউটিউবে ঢুকতে না পেরেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এ নিয়ে অভিযোগ জানাতে শুরু করেন ব্যবহারকারীরা। এমনকি #YouTubeDOWN হ্যাশট্যাগও ছড়িয়ে পড়েছিল টুইটার জুড়ে।

ইউটিউবের পক্ষ থেকে প্রথমে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৭টায় এক টুইটবার্তায় ব্যবহারকারীদের এই সমস্যাটি সম্পর্কে জানানোর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। জানানো হয়, সমস্যাটি সমাধানে কাজ করছে কর্তৃপক্ষ।

এরপর সকাল ৯টার দিকে ইউটিউব নিশ্চিত করে জানায়, ফিরে এসেছে ইউটিউব। নতুন টুইটবার্তায় ইউটিউব বলেছে: ‘সবাইকে ধন্যবাদ ধৈর্য ধারণের জন্য। যদি এরপরও কেউ কোনো সমস্যা অনুভব করেন, দয়া করে আমাদের জানাবেন।’

তবে কী কারণে সমস্যার শুরু, তা এখনো জানায়নি কর্তৃপক্ষ।