চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

চট্টগ্রামে দুই শিশু আদালত চালু

প্রকাশ: ২০১৮-১০-১৩ ২২:২১:২৬ || আপডেট: ২০১৮-১০-১৩ ২২:২১:২৬

চট্টগ্রাম মহানগর ও জেলা আদালতের আওতাধীন দু’টি আলাদা শিশু আদালত চালু হয়েছে। শনিবার (১৩ অক্টোবর) দুপুরে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন আদালত দু’টির উদ্বোধন করেন।

নতুন আদালত ভবনের তৃতীয় ও চতুর্থ তলায় শিশু আদালত দু’টি স্থাপন করা হয়েছে। সুপ্রিম কোর্টের স্পেশাল কমিটি অন চাইল্ড রাইটস এবং ইউনিসেফ বাংলাদেশ যৌথভাবে শিশু আদালতের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে।

এতে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, “বর্তমান সরকার শিশু সুরক্ষা ও শিশু অধিকার নিশ্চিত করতে ‘প্রতিবন্ধী অধিকার ও সুরক্ষা আইন, শিশু আইন ও নিউরো ডেভেলপমেন্টাল সুরক্ষা ট্রাস্ট আইন’ প্রণয়নসহ বেশকিছু আইন সংস্কার করেছে। কিন্তু শুধু আইন নয়, শিশুদের অধিকার ও সুরক্ষার বিষয়ে আমাদের দৃষ্টি পাল্টাতে হবে।”

অনুষ্ঠানে বিচারপতি শেখ হাসান আরিফ বলেন, ‘১৯৮৯ সালে জাতিসংঘ শিশু অধিকার সনদ রচিত হওয়ার বহু আগেই ১৯৭৪ সালে বঙ্গবন্ধুর সরকার শিশু আইন প্রণয়ন করে। সুপ্রিম কোর্টের স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস বর্তমানে ইউনিসেফ এর সহায়তায় বাংলাদেশে শিশু সুরক্ষার বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে।’

সভাপতির বক্তব্যে বিচারপতি নাঈমা হায়দার বলেন, ‘শিশুবান্ধব পরিবেশ নিশ্চিত করে বিচারকাজ পরিচালনার ক্ষেত্রে চট্টগ্রাম জাজশিপের উদ্যোগ প্রংশসনীয়।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি খিজির আহমেদ চৌধুরী এবং চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন, ইউনিসেফ বাংলাদেশ এর কান্ট্রিহেড মি. এডওয়ার্ড, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি ইফতেখার সাইমুল চৌধুরী, সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক আবু হানিফ প্রমুখ।