চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

বৃহত্তর ঐক্যের রূপরেখা ঘোষণা বিকালে

প্রকাশ: ২০১৮-১০-১৩ ১০:৩২:৫৫ || আপডেট: ২০১৮-১০-১৩ ১০:৩২:৫৫

বিকল্পধারা বাংলাদেশের সভাপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট, গণফোরাম সভাপতি কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়া এবং বিএনপির সমন্বয়ে গঠিত ‘বৃহত্তর ঐক্য’র রূপরেখা ঘোষণা করা হবে আজ। শনিবার বিকাল পাঁচটায় গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় এ বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে জানা গেছে।

সুষ্ঠু ও অবাধ নির্বাচনের দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলনের রূপরেখা এবং দাবি-দাওয়া চূড়ান্ত করতে গতকাল শুক্রবার সন্ধ্যায় যুক্তফ্রন্টের নেতা জেএসডি সভাপতি আবদুর রবের বাসায় বৈঠক করেন বিএনপি, জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের কয়েকজন নেতা।

বৈঠক শেষে নাগরিক ঐক্যের নেতা মাহমুদুর রহমান মান্না সাংবাদিকদের বলেন, বৈঠকে অভিন্ন দাবি ও লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। একটি খসড়াও ঠিক করা হয়েছে। শনিবার তা চূড়ান্ত হবে এবং শনিবারই তা প্রকাশ করা হতে পারে। এর চেয়ে বেশি কিছু জানাতে চাননি তিনি।

বৈঠকে বিষয়ে জানতে চাইলে গণফোরামের মহাসচিব মোস্তফা মহসিন মন্টু বলেন, বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়েছে। এ বিষয়ে শনিবার সাংবাদিকদের ব্রিফিং করা হবে।

ব্রিফিং কখন কোথায় হবে জানতে চাইলে মন্টু বলেন, সেটা শনিবারই আপনাদের জানিয়ে দেয়া হবে। তবে একটি সূত্র জানিয়েছে শনিবার বিকাল পাঁচটায় গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা।

ঐক্য প্রক্রিয়ার একটি সূত্র জানায়, শুক্রবারের ওই বৈঠকের খসড়ায় ৭ দফা দাবি ও ১১টি লক্ষ্য নিয়ে আলোচনা হয়েছে। এগুলো চূড়ান্ত হলেই দলগুলো ঐক্যবদ্ধভাবে কর্মসূচিতে যাবে। নির্বাচন কেন্দ্র করে গড়ে ওঠা এই জোটের কাছে প্রথম দাবিটিই তাঁদের কর্মসূচিতে প্রাধান্য পাবে।

২০১৮ সালের মাঝামাঝি থেকেই এ ধরনের একটি ঐক্য গড়ে তোলার প্রক্রিয়া শুরু হয়। বৈঠকের পর বৈঠক, নানান হিসাব-নিকাশের পর এখন ঐক্য প্রক্রিয়ায় আসা দলগুলো অভিন্ন দাবি ও লক্ষ্যে এক হয়েছে।

গত ১৫ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবি জানিয়েছে এই ঐক্য প্রক্রিয়া। পরে তারা নাগরিক সমাবেশও করেছে। তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে সুষ্ঠু ও অবাধ নির্বাচনের স্বার্থে সংসদ ভেঙে দেয়া, ইভিএম ব্যবহার না করা, আগামী নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন ইত্যাদি।