চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮

ইন্টারপোল প্রধানকে আটকের কথা স্বীকার চীনের

প্রকাশ: ২০১৮-১০-০৮ ১০:৩১:০৮ || আপডেট: ২০১৮-১০-০৮ ১৫:৫২:৩৪

আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রধান মেং হংওয়ে’কে আটক রাখার কথা স্বীকার করেছে চীন। বেইজিং বলেছে, আইন লঙ্ঘনের জন্য মেং হংওয়ের বিরুদ্ধে তদন্ত করছে দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা। খবর বিবিসির।

গত ২৫ সেপ্টেম্বর ইন্টারপোলের সদর দপ্তর ফ্রান্সের লিঁও শহর থেকে নিজ দেশ চীনের উদ্দেশ্যে রওনা হন মেং হেংওয়ে। এরপর থেকে তার কোনো হদিস মিলছিল না বলে জানান তার স্ত্রী।

এরপর ফরাসি পুলিশ এ বিষয়ে তদন্ত শুরু করে। এর মধ্যেই চীনের পক্ষ থেকে হংওয়ে’কে আটকের তথ্য জানানো হলো।

শি জিনপিং চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) প্রধান হওয়ার পর থেকে দুর্নীতি ও অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত দেশটির অসংখ্য কর্মকর্তাকে আটক ও সাজা দিয়েছে চীন সরকার। চূড়ান্ত অভিযোগ উত্থাপনের আগ পর্যন্ত চীনা কর্মকর্তারা জিজ্ঞাসাবাদ বিষয়ে কঠোর গোপনীয়তা বজায় রাখেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আইন ভঙ্গের কারণে চীনের দুর্নীতিবিরোধী সংস্থা মেং হংওয়ের বিরুদ্ধে তদন্ত করছে বললেও তার বিরুদ্ধে অভিযোগের বিষয়গুলো বেইজিং স্পষ্ট করেনি।

২০১৬ সালের নভেম্বরে ইন্টারপোলের দায়িত্ব নেওয়ার আগে মেং চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রীর দায়িত্বে ছিলেন। আন্তর্জাতিক এ পুলিশ সংস্থার প্রেসিডেন্ট হিসেবে তার মেয়াদ ২০২০ সাল পর্যন্ত থাকলেও তিনি পদত্যাগ করেছেন বলে ইন্টারপোলের পক্ষ থেকে জানানো হয়েছে।

ইন্টারপোল এক বিবৃতিতে বলেছে, গত রবিবার মে হংওয়ের পক্ষ থেকে তারা পদত্যাগপত্র পেয়েছে এবং তা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে।