চট্টগ্রাম, , রোববার, ১৮ নভেম্বর ২০১৮

বাংলাদেশ হবে দক্ষিণ-এশীয় অঞ্চলে বৈশ্বিক উন্নয়নের রোল মডেল‌‌‍: ড.মশিউর রহমান

প্রকাশ: ২০১৮-১০-০৭ ২০:৩৫:৩৯ || আপডেট: ২০১৮-১০-০৭ ২০:৩৫:৩৯

আহমাদ সালমান
চবি প্রতিনিধি

প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান বলেন, পারস্পরিক সম্পর্ক ও সহযোগিতায় আর্থসামাজিক চূক্তির বাস্তবায়ন করা গেলে পুরো বিশ্বের নিকট সেটি হবে রোলমডেল।

দক্ষিণ এশিয়ার ১৫০জন গবেষকদের নিয়ে আয়োজিত ‘রিথিঙ্কিং ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া’ কনফারেন্সে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। দু’দিন ব্যাপী অনুষ্ঠিতব্য এই কনফারেন্স চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) ব্যবসায় প্রশাসন অনুষদে আজ(৭অক্টোবর) সকাল ১০টায় উদ্বোধন হয়েছে।

অর্থনৈতিক উপদেষ্টা তাঁর ভাষণে দক্ষিণ এশিয়ার দেশসমূহের রাজনৈতিক-অর্থনৈতিক প্রেক্ষাপট, অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের সম্ভাবনার দিকসমূহ এবং স্বাধীনতাপূর্ব বাংলাদেশ ও স্বাধীনতা অর্জনের পর বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রার তুলনামূলক চিত্র তুলে ধরেন।

তিনি বলেন,”এ অঞ্চলের রাষ্ট্রসমূহের পারস্পরিক সুসম্পর্ক, বৈশ্বিক ঝুঁকি মোকাবেলা তথা নিরাপত্তা, সাধারণ মানুষের জীবন মান উন্নয়ন ও মাথাপিছু আয় বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন,ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ,উচ্চশিক্ষা ও গবেষণা বিনিময়,যোগাযোগ ব্যবস্থা ও ভৌত অবকাঠামো উন্নয়ন, তথ্য-প্রযুক্তির অভাবনীয় সাফল্য, সামাজিক-সাংস্কৃতিক মেল বন্ধন সৃষ্টি, শিল্প-কারখানা স্থাপন, নারী-শিশু উন্নয়ন ও নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্য সেবা, কৃষি খাতের সাফল্য, পার্শ্ববর্তী দেশসমূহের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের অধিকতর সুদৃঢ়করণ করতে হবে। এসব প্রয়োজনীয় বিষয়ে চূক্তি সম্পাদন ও তা কার্যকরে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এ অঞ্চলের উন্নয়ন হবে বৈশ্বিক উন্নয়নের রোল-মডেল।”

বিশেষ অতিথির বক্তৃতায় মাননীয় ইউজিসি চেয়ারম্যান বর্তমান সরকারের বিভিন্ন সাফল্যের একটি তথ্যচিত্র তুলে ধরেন। এ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তরুণ প্রজন্মের মেধা শক্তির বিকাশ এবং আধুনিক চিন্তা-চেতনার উন্মেষ ঘটানোর ওপর তিনি বিশেষ গুরুত্বারোপ করেন।

আন্তর্জাতিক এই সম্মেলন উদ্বোধন করেন মাননীয় চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন চবি’র মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর নির্বাহী পরিচালক জনাব শাহীন আনাম। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন চবি সমাজবিজ্ঞান অনুষদের ডিন ও সমাজ বিজ্ঞান গবেষণা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ। এতে সঞ্চালনার দায়িত্বে ছিলেন লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক আমিন নসরুল্লাহ।