চট্টগ্রাম, , বুধবার, ২১ নভেম্বর ২০১৮

প্রতিবন্ধী কোটার দাবিতে চট্টগ্রামে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

প্রকাশ: ২০১৮-১০-০৭ ১৬:৩৮:১২ || আপডেট: ২০১৮-১০-০৭ ২২:৫৮:৪১

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে পাঁচ শতাংশ প্রতিবন্ধী কোটা রাখার দাবিতে চট্টগ্রাম নগরের দুই নম্বর গেট এলাকায় অবস্থান কর্মসূচি পালন করেছেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

রোববার (৭ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও নগরীর বিভিন্ন কলেজের প্রতিবন্ধী শিক্ষার্থীরা এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। শিক্ষার্থীরা বেলা ১১টার দিকে দুই নম্বর গেটে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। এক পর্যায়ে তারা কিছুক্ষণের জন্য রাস্তাও অবরোধ করেন। পরে পুলিশের সাহায্যে সড়কের মাঝেই অবস্থান কর্মসূচি পালন করেন।

অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, রাষ্ট্রের সংবিধান যেখানে দেশের পিছিয়ে পড়া ও প্রতিবন্ধীদের বিশেষ সুবিধার কথা বলছে; সেখানে সরকার প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরি থেকে প্রতিবন্ধী কোটা বাদ দিয়ে বিমাতাসুলভ আচরণ করছে। আমরা নিজেদের অনেক ত্যাগের বিনিময়ে কলেজ-বিশ্ববিদ্যালয়ের আঙিনায় এসেছি। সরকারি চাকরি পাওয়ার ক্ষেত্রে আমরা অন্য ১০ জনের সঙ্গে প্রতিযোগিতায় পারবো না, তা আমরাও জানি রাষ্ট্রও জানে। এ অবস্থায় প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে অবশ্যই পাঁচ শতাংশ প্রতিবন্ধী কোটা রাখতে হবে।

তারা আরও বলেন, প্রধানমন্ত্রী অবশ্যই আমাদের দিকটি বিবেচনা করবেন। সবাই জানে আমরা দেশের জন্য বিভিন্ন ইভেন্টে সম্মান বয়ে এনেছি। সরকারি চাকরির ক্ষেত্রে আমাদের সুযোগ দেয়া হলে আমরা দেশকে হতাশ করবো না।