চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

চবিতে দক্ষিণ-এশীয় উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন কাল

প্রকাশ: ২০১৮-১০-০৬ ২০:১৯:০৪ || আপডেট: ২০১৮-১০-০৬ ২০:১৯:০৪

চবি প্রতিনিধি

বাংলাদেশে প্রথমবারের মত ‘রিথিংকিং ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া’ শিরোনামে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবসায় প্রশাসন অনুষদে দু’দিন ব্যাপী এই সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল (৭অক্টোবর)।

চট্টগ্রাম প্রেসক্লাবে আজ বিকাল চারটায় আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ক প্রতিপাদ্য বিষয় তুলে ধরেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমেদ।

ড. ফরিদ উদ্দিন বলেন, উক্ত সম্মেলনে দেশী-বিদেশী ১৫০জন গবেষক ৯০টি বিষয়ের ওপর গবেষণাপত্র উত্থাপন করবেন। পূর্বে পশ্চিমা-বিশ্বের নির্ধারণ করে দেওয়া পলিসির উপর দক্ষিণ এশিয়ার দেশসমূহ উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে আসতো। এ সম্মেলনের মাধ্যমে দক্ষিণ-এশীয় দেশের সমস্যা সমাধানে নিজেরাই সক্ষমতা অর্জন করবে।

তিনি আরো বলেন,সম্মেলনের মাধ্যমে প্রত্যেক দেশের প্রাতিষ্ঠানিক,সামাজিক ও ঐতিহাসিকভাবে আন্তসম্পর্কের উন্নয়ন ঘটবে। ক্লাস লেভেলের আলোচনা গণমানুষের মাঝে পৌঁছানো সম্মেলনের অন্যতম উদ্দেশ্য।

দু’দিন ব্যাপী সম্মেলনে মোট ১৩টি পর্বে গবেষণাপত্র উপস্থাপিত হবে। গবেষণায় দারিদ্র্যতা,বেকার সমস্যা সহ জনবান্ধব বিষয় সমূহ ও অন্তর্ভুক্ত থাকবে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, সহ-উপাচার্য প্রফেসর শিরিন আক্তার, ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর নির্বাহী পরিচালক শাহীন আনাম। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও সমাজবিজ্ঞান গবেষণা ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

আয়োজিত সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. ইমাম আলী, লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক আমিন নসরুল্লাহ, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. আলাউদ্দিন সহ অন্যান্যরা।