চট্টগ্রাম, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

কারাগার থেকে ডিলাক্স ‘কেবিন ৬১২’

প্রকাশ: ২০১৮-১০-০৬ ১৫:৩৯:২৫ || আপডেট: ২০১৮-১০-০৬ ১৬:৪৮:২০

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ‘কেবিন ৬১২’ বরাদ্দ করা হয়েছে। আদালতের আদেশে শনিবার (৬ অক্টোবর) তাকে বিএসএমএমইউয়ে ভর্তি করা হচ্ছে।

কারাগারের সব নিয়ম মেনেই খালেদার জন্য ‘ডিলাক্স কেবিন’ দেয়া হয়েছে বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ। পাশাপাশি তার জন্য ৬১১ নম্বর কেবিনটিও বরাদ্দ থাকবে। ওই কেবিনটিতে সহকারী ও কারা নিরাপত্তারক্ষীরা থাকবেন বলেও জানান কর্তৃপক্ষ। এর আগে চলতি বছরের ৭ এপ্রিল আরও একবার চিকিৎসার জন্য বিএসএমএমইউতে নেয়া হয়েছিল খালেদা জিয়াকে। তখন তার চিকিৎসা হয়েছিল ৫১২ নম্বর কেবিনে।

বিএসএমএমইউ সূত্র আরও জানায়, ৬১২ নম্বর কেবিনটিরক সবাই ডিলাক্স কেবিন হিসেবেই চেনে। এতে এসির ব্যবস্থা রয়েছে। এছাড়া এখানে দুটি খাট, টিভি ও অ্যাটাচড বাথরুম রয়েছে। একইসঙ্গে কলিং বেল ও সোফাসেটের ব্যবস্থাও রয়েছে।

আদালতের আদেশের ৬১১ ও ৬১২ কেবিনটি ধুয়ে মুছে পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছেও বলে জানা গেছে।

এর আগে কারাবন্দি খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গত ১৫ সেপ্টেম্বর কারাগারে গিয়ে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেন। বিএসএমএমইউ পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুনের নেতৃত্বে মেডিকেল বোর্ড, সাবেক এ প্রধানমন্ত্রী বর্তমান স্বাস্থ্যগত পরিস্থিতি বিবেচনায় হাসপাতালে রেখে চিকিৎসা দেওয়ার মত দেয়।

গত বৃহস্পতিবার বিশেষায়িত হাসপাতালে ভর্তি এবং স্বাস্থ্য পরীক্ষার জন্য নির্দেশনা চেয়ে হাইকোর্টে খালেদা জিয়ার করা রিট আবেদনের শুনানি করে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ তাকে দ্রুত বিএসএমএমইউ ভর্তি করে চিকিৎসা দিতে নির্দেশ দেন। একইসঙ্গে সরকারের গঠিত মেডিকেল বোর্ড পুনর্গঠনের নির্দেশ দিয়েছেন আদালত। যাতে খালেদা জিয়ার পছন্দ অনুযায়ী তিনজন ডাক্তার রাখতে বলা হয়েছে। এমনকি খালেদা জিয়া চাইলে বাইরে থেকেও ডাক্তার আনতে পারবেন বলে জানিয়েছেন আদালত। তবে তা বোর্ডের অনুমোদন সাপেক্ষে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে ৫ বছরের দণ্ড দেন আদালত। সেই থেকে নাজিমুদ্দিন রোডের পুরনো কারাগারে বন্দি ছিলেন বিএনপি চেয়ারপারসন।