চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

চট্টগ্রামে গ্রিন অ্যান্ড পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপোতে ছবি এঁকে লাখ টাকার পুরস্কার

প্রকাশ: ২০১৮-১০-০১ ১৫:৪০:৫৯ || আপডেট: ২০১৮-১০-০১ ২৩:৪৬:৫১

নগরের জিইসি কনভেনশন সেন্টারে গ্রিন অ্যান্ড পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপোতে দেওয়া হবে লাখ টাকার পুরস্কার।

এক্সপোতে শিশুদের প্রকৃতি ও সবুজের প্রতি আকৃষ্ট করতে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম পুরস্কার ৫০ হাজার টাকা।দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার যথাক্রমে ৩০ ও ২০ হাজার টাকা। শুক্রবার (৫ অক্টোবর) বিকেল তিনটায় এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

সমাপনী দিন শিল্পী ফাহমিদা নবী ও ফকির শাহাবুদ্দিন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন। সোমবার (১ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান মেলার আয়োজক বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম ফরমানুল ইসলাম।সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বিআইএফএফএলের হেড অব লার্জ ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট শেখ আনোয়ার সাদাত, প্রজেক্ট ইন্সপেক্টর মো. মুজিবুর রহমান প্রমুখ।

শুক্রবার সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বিশেষ অতিথি থাকবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, বিশ্বব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট একেএম আবদুল্লাহ।

মেলায় অংশ নেবে সেনাবাহিনীর জলসিঁড়ি আবাসন প্রকল্প, সিটি ব্যাংক লিমিটেড, সিটি ক্যাপিটাল লিমিটেড, বিএসআরএম, ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার, দেশ এনার্জি লিমিটেড, নাগরিক টিভি, বাংলা ট্র্যাক পাওয়ার লিমিটেড, রয়েল টিউলিপ সী পার্ল, স্যানমার প্রপার্টিজ, এক্সিলন ইঞ্জিনিয়ারিং, মিশন এশিয়া পাওয়ার, ইউনিক্লিন টেকনোলজি, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, সাদার্ন বিশ্ববিদ্যালয়, সার্জিকেয়ারসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

সংবাদ সম্মেলনে বিআইএফএফএলের হেড অব লার্জ ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট শেখ আনোয়ার সাদাত বলেন, ২০১৫ সাল থেকে বিআইএফএফএল ঢাকায় গ্রিন কনভেনশন অ্যান্ড এক্সপোর আয়োজন করে আসলেও চট্টগ্রামে এবারই প্রথম আয়োজন। এ মেলার উদ্দেশ্য হচ্ছে জনগণকে পরিবেশ সম্পর্কে সচেতন করা। দেশে ভারসাম্যপূর্ণ অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী উৎপাদন ও জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি বিষয়ে সচেতনতা বৃদ্ধি ও সম্প্রসারণ করা। মেলায় দর্শকরা পরিবেশবান্ধব প্রকল্প, প্রযুক্তি ও অর্থায়ন সম্পর্কে ধারণা এবং বৃহৎ অবকাঠামো ও পিপিপি প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। বিআইএফএফএলের অনুমোদিত মূলধন ১০ হাজার কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ২ হাজার ১০৮ কোটি টাকা। এ পর্যন্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৪২২ কোটি টাকা, যোগাযোগ ব্যবস্থা খাতে ৬৯০ কোটি টাকা, মিরসরাই অর্থনৈতিক অঞ্চল খাতে ৪১৬ কোটি টাকা, পরিবেশবান্ধব ও জ্বালানিসাশ্রয়ী খাতে ১৫৪ কোটি টাকাসহ স্বাস্থ্য, পর্যটন ও বিবিধ খাতে মোট ২ হাজার ১১৬ কোটি টাকার বেশি বিতরণ করেছে প্রতিষ্ঠানটি।

চট্টগ্রামের সম্ভাবনাময়ী উদ্যোক্তাদের পুঁজি সরবরাহ ও নারী উদ্যোক্তাদের ‘শৈলী’র আওতায় সহজ শর্তে স্বল্প সুদে ঋণ দেওয়া হবে বলে জানান তিনি।