চট্টগ্রাম, , রোববার, ১৮ নভেম্বর ২০১৮

সিটিজি টাইমস ডটকম ও ভবিষ্যৎ জার্নালিজম

প্রকাশ: ২০১৮-০৯-৩০ ১৩:২৮:৪০ || আপডেট: ২০১৮-১০-০১ ১৪:১৩:৪৯

ঢাকঢোল পিটিয়ে সিটিজি টাইমস ডটকম-এর যাত্রা শুরু হয়নি, শুরু করতে পারিওনি। আচমকা শুরু করেছিলাম । প্রস্তুতি ছিলনা বললেই চলে। তবে টিকে আছি। এখনো শুরুর পর্যায়ে আছি বলে ভাবি।

তবে, ঢাকঢোল পিটিয়ে আমাদের আগে পরে যারা শুরু করেন, তারা অনেকেই রনেভঙ্গ দিয়েছেন। কারো বিনিয়োগকারীর প্রতিশ্রুত বিনিয়োগ করেননি, কেউ কেউ ওয়েব পোর্টালকে ব্যক্তিগত কাজে বেশি ব্যবহারের চেষ্টা করেছেন বলে শুনেছি।

আমরা আওয়াজের চেয়ে কাজেই বিশ্বাসী। ধৈর্য ধারনে বিশ্বাসী । ধীরে এগোবো কিন্তু দ্রুত চলতে গিয়ে হোঁচট খেতে চাইনা। ১৬ বছরের সাংবাদিকতার অভিজ্ঞতা থেকে বলছি শুরু করাটাই কঠিন। শুরু করেছি সবার সহযোগিতা চাই।

যে কোনো নতুন উদ্যোগের জন্য বর্তমান সময়টা বড্ড অনুপযোগী। বিভিন্ন ক্ষেত্রে সফলদের বক্তব্য, যে কোন বিনিয়োগই এখন বহুমাত্রিক ঝুঁকিতে পড়বে।

আর উদ্যোক্তা যদি হন নিরেট একজন সংবাদকর্মী, তাহলে তাকে অনেক বেশি ভেবে চিন্তেই এ পরিস্থিতিতে এগোতে হবে। একদম খাঁটি কথা। কিন্তু চারদিকে এত ইস্যু, খবরের ছড়াছড়ি । মন যে মানে না। তাই স্বল্প প্রস্তুতিতেই যাত্রা শুরু করেছিলাম ‘সিটিজি টাইমস’ নিয়ে।

একটু একটু করে চড়াই-উতরাই পেরিয়ে সিটিজি টাইমস ডটকম ঠিকেই এগিয়ে চলেছে।

এর মধ্যে পাঠকের হৃদয়ে সিটিজি টাইমস ডটকম বিশেষ জায়গা করে নিয়েছে। নানা স্বল্পতা, সংকটের পরেও আমরা প্রায় প্রতিদিনই নতুন কিছু চিন্তার খোরাক দিতে পারছি পাঠককে। বিভিন্ন ক্ষেত্রে অসঙ্গতিও তুলে ধরছি নিয়মিত।

এর মধ্যেই সিটিজি টাইমস ডটকমের ফেসবুক লাইক প্রায় ২ লক্ষ ৪১ হাজার ছুঁয়েছে।

আগামী দিন গুলো হবে অনলাইন সাংবাদিকতার। গোটা বিশ্বেই এই আওয়াজ। এবং এটাই সত্যি । বাংলাদেশে এর লক্ষণ পুরোমাত্রাই টের পাওয়া যাচ্ছে । অনলাইন পোর্টালে বড় বড় মিডিয়া বিনিয়োগ আসছেন।

পার্থক্য শুধু এক জায়গায়। এখনো বাংলাদেশের গুরুত্বপূর্ণ নীতি নির্ধারকদের বড় একটা অংশের পছন্দ প্রিন্ট মিডিয়া । বিজ্ঞাপনদাতারা অনলাইন পোর্টালে ঝুঁকছেন ঠিকেই, কিন্তু প্রিন্ট আর ইলেকট্রনিক মাধ্যমকেই পণ্যের প্রচারে বেশি সহায়ক বলে মনে করেন ।

তাছাড়া রাজনীতি, অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ে যারা বিশ্লেষণ করেন তারা প্রিন্ট মিডিয়ায় অনেক বেশি অভ্যস্ত।

সব মিলিয়ে অনলাইন গণমাধ্যম দ্রুত এগিয়ে যাচ্ছে ঠিকই; কিন্তু ছাপানোর কাগজের গুরুত্ব ফুরিরে যায়নি। বিশ্ববিখ্যাত ‘নিউজ উইক’ ছাপা বন্ধ করে শুধু অনলাইলে বেশ কিছুদিন। আবার সিদ্ধান্ত নিয়েছে প্রিন্টে যাওয়ার।

ছোট এই খবরটি হয়তো আমাদের জন্য আপাতত স্বস্তির । কিন্তু এই স্বস্তি দ্রুত মিলিয়ে যাবে নাকি টেকসই হবে তার উপর অনেকখানি নির্ভর করবে আমরা আসলে পারছি কিনা।

ছাপানো কাগজ থেকে মুখ ফিরিয়ে নেয়া পাঠক টানতে পারছি কি না। নিঃসন্দেহে এটা এক কঠিন চ্যালেঞ্জ ।

মসরুর জুনাইদ, সম্পাদক – সিটিজি টাইমস ডটকম
E-mail: editor@ctgtimes.com