চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

এশিয়ার সেরার লড়াইয়ে বিকেলে মুখোমুখি বাংলাদেশ-ভারত

প্রকাশ: ২০১৮-০৯-২৮ ১১:৩৭:১১ || আপডেট: ২০১৮-০৯-২৮ ১১:৩৭:১১

এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হতে চলেছে ভারত ও বাংলাদেশ। শুক্রবার (২৮ সেপ্টেম্বর) দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়। সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজীটিভি ও মাছরাঙা চ্যানেল।

এ নিয়ে তৃতীয়বার কোনও ফাইনালে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। এশিয়ার নতুন শক্তি হিসেবে বাংলাদেশের উত্থানের পর এই দ্বৈরথ এখন এক ভিন্ন মাত্রা পেয়েছে। তাই যেকোনও দলের চেয়ে ভারতকে হারানো অন্যরকম এক তৃপ্তি দেয় এদেশের ক্রিকেটপ্রেমীদের।

ভারত-বাংলাদেশ ক্রিকেটীয় দ্বৈরথ মানেই এখন আবেগের লড়াই। অন্য যে কারেও চেয়ে প্রতিবেশীদের বিরুদ্ধে জয়ের আনন্দই এখন বেশি তৃপ্তি দেয় এদেশকে। গত এক যুগের নানান ঘটনাই যার কারণ। ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে হৃদয়ভাঙার শোককে দীর্ঘদিন পুষে রেখেছিল ভারত।

আট বছর পর সেই শোধ অন্যভাবে মেটায়, মেলবোর্নে অন্যায় আর অবিচারের মঞ্চায়ন করে। পাল্টা প্রতিশোধ হিসেবে সে বছরই ঘরের মাটিতে প্রতিবেশিদের ডেকে এনে নাজেহাল করে বাংলাদেশ, প্রথমবার সিরিজ জিতে। এরপর থেকেই বাংলাদেশের বিপক্ষে ম্যাচ আর মান দু’টোই না হারানোর এক জেদ নিয়ে নামে ভারত।

২০০৯ সাল থেকে অনেকবারই শিরোপার কাছাকাছি গিয়েছে বাংলাদেশ। কিন্তু কাঙ্ক্ষিত সেই শিরোপা আর জেতা হয়নি। ২০০৯ সালে ত্রিদেশীয় ওয়ানেড সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের সম্ভাবনা জাগিয়েও শেষমেশ দুই উইকেটে হেরে গিয়েছিল বাংলাদেশ। ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালেও একই অবস্থা। পাকিস্তানের বিপক্ষে জিততে জিততে শেষমেশ মাত্র দুই রানে হেরে গিয়েছিল বাংলাদেশ।

২০১৬ সালের এশিয়া কাপেও ফাইনাল খেলে বাংলাদেশ। কিন্তু শিরোপা ছুঁয়ে দেখা হয়নি টাইগারদের। সেবার ফাইনাল ম্যাচে ভারতের বিপক্ষে বাংলাদেশ হেরে যায় আট উইকেটে। চলতি বছর জানুয়ারিতে বাংলাদেশে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনালে খেলে বাংলাদেশ। কিন্তু এই সিরিজে বাংলাদেশ রানার্স আপ হয়। গত মার্চে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফির ফাইনালে ম্যাচের একেবারে শেষ বলে হেরে যায় বাংলাদেশ।

টাইগারদের সামনে আবারও সুযোগ এসেছে বহুজাতিক টুর্নামেন্টে শিরোপা জেতার। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এবারের এশিয়া কাপেও ফাইনালে উঠেছে বাংলাদেশ। এই ম্যাচ সামনে রেখে সকলের মনে একটাই প্রশ্ন যে, এবার শিরোপার আক্ষেপ ঘুচবে কি?

ওয়ানডেতে এর আগে ৩৪বার মুখোমুখি হয়েছে দু’দল। এরমধ্যে ২৮টিতে ভারত ও ৫টিতে জয় পায় বাংলাদেশ। এছাড়া এশিয়া কাপে এখন পর্যন্ত ১১বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ভারত। এরমধ্যে দশবারই জয় পেয়েছে টিম ইন্ডিয়া। একবার জিতেছে বাংলাদেশ। ২০১২ সালের আসরে ভারতকে ৫ উইকেটে হারিয়েছিল টাইগাররা।