চট্টগ্রাম, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

সাইবার নিরাপত্তার হুমকি মোকাবেলায় জাতিসংঘকে ভূমিকা রাখতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৮-০৯-২৬ ০৯:৪৪:৫০ || আপডেট: ২০১৮-০৯-২৬ ১৩:১৩:০৬

ইন্টারনেটের অপব্যবহার বিশ্ব শান্তি ও নিরাপত্তা জন্য হুমকি উল্লেখ করে তার সমাধানে জাতিসংঘকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সকালে জাতিসংঘ সদরদপ্তরে সাইবার নিরাপত্তা ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক এক উচ্চপর্যায়ের সাইডলাইন বৈঠকে এ আহ্বান জানান তিনি।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন- ‘ইন্টারনেট মানুষে মানুষে যোগাযোগ বাড়িয়ে সারা বিশ্বকে হাতের মুঠোয় এনেছে। কিন্তু তার অপব্যবহার আবার ডেকে এনেছে ভয়াবহ বিপদ।’
তাই সাইবার নিরাপত্তার হুমকি মোকাবেলা করে বিশ্বকে নিরাপদ করতে জাতিসংঘকে ভূমিকা রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী।এ সময় ইন্টারনেটের মাধ্যমে বাংলাদেশের কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন খাতে কিভাবে এগিয়ে গেছে সে কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন- ‘কিছু কিছু দেশ তথ্যপ্রযুক্তিকে সামরিক উদ্দেশ্যে ব্যবহারের বিষয়ে কাজ করছে। সন্ত্রাসী ও সহিংস উগ্রবাদীরা এটিকে তাদের বিষাক্ত বক্তব্য প্রচারে ব্যবহার করছে। আইসিটি খাতে আমাদের কষ্টার্জিত সাফল্যকে নিরাপদ রাখা প্রয়োজন। কেননা, সারা বিশ্বে গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলো নিয়মিতভাবে সাইবার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।’

এ সময় হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের টাকা আত্মসাতের ঘটনা তুলে ধরে, ছোট দেশগুলোর সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।এছাড়া সাইবার ঝুঁকি এড়াতে সাইবার সিকিউরিটি অপারেশন সেন্টার প্রতিষ্ঠা করা হবে বলেও জানান তিনি।