চট্টগ্রাম, , সোমবার, ১৯ নভেম্বর ২০১৮

বিকালে বাংলাদেশ-পাকিস্তান ‘সেমিফাইনাল’

প্রকাশ: ২০১৮-০৯-২৬ ০৯:৩৮:৩৯ || আপডেট: ২০১৮-০৯-২৬ ০৯:৩৮:৩৯

চলমান এশিয়া কাপের ১৪তম আসরের ফরম্যাট বাকি আসরের তুলনায় একটু আলাদা। এখানে সেমিফাইনাল বলে কোনো কথা নেই। কিন্তু সুপার ফোরের শেষ ম্যাচটি ঠিক সেমিফাইনালের ‍রুপই নিয়েছে। আজ জয় পেলেই ফাইনাল খেলার টিকিট মিলবে আর হারলেই বাদ এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ-পাকিস্তান। এই অঘোষিত সেমিফাইনালে আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বিকাল সাড়ে পাঁচটায় মুখোমুখি হবে হবে দুইদল।

হয়কংয়ে হারিয়ে এশিয়া কাপটা দারুণ ভাবেই শুরু করে পাকিস্তান। এরপরেই ছন্দপতন। পরের ম্যাচে ভারতের কাছে অসহায়ভাবে পরাজয়। তার পরে সুপার ফোরের ম্যাচে আফগানিস্তান কোনো মতে হারালেও সেই ভারতের কাছে আবারও ধরা।

অপরদিকে বাংলাদেশের একই রকম অবস্থা। শ্রীলঙ্কাকে হারিয়ে শুরু করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে আফগানদের কাছে এসে ধাক্কা খায়। এরপর গ্রুপ পর্বে ভারতের বিপক্ষেও পরাজয়। তবে সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে এসে আবারও ছন্দ খুঁজে পায় লাল-সবুজরা। আফগানদের হারিয়ে এখন তাদের সামনে পাকিস্তান পরীক্ষা। আজ পাকিস্তান বাঁধা কাটাতে পারলেই ভারতের বিপক্ষে আসরের ফাইনাল খেলবে বাংলাদেশ।

র‌্যাংকিয়ে পাঁচে থাকা পাকিস্তান সাতে থাকা বাংলাদেশের মুখোমুখি হয়েছে মোট ৩৫বার। যেখানে পাকিস্তানের ৩১টি জয়ের বিপরীতে মাত্র ৪টিতে জয় পেয়েছে বাংলাদেশ।

তাছাড়া এশিয়া কাপে দুই দল খেলেছে ১২টি ম্যাচ। মহাদেশীয় এ টুর্নামেন্টে পাকিস্তানকে কখনো হারাতে পারেনি বাংলাদেশ। ১২ ম্যাচের ১২টিই জিতেছে পাকিস্তান।

সবকিছু মিলিয়ে বাংলাদেশ থেকে অনেক এগিয়ে পাকিস্তান। কিন্তু বাংলাদেশকে আশা যোগাতে পারে দু’দলের শেষ দেখাটা। কারণ শেষ দেখায় পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশ। তাছাড়া এশিয়া কাপের এবারের আসরে বেশ একটা ছন্দে নেই পাকিস্তানি বোলারদের। যার কারণে তাদের হারিয়ে ফাইনালে খেলার স্বপ্ন দেখতেই পারে মাশরাফি বিন মর্তুজার দল। আবার ছাড় দিতে চাইবে না সফরফরাজ আহমেদের দল। গেল দুই ম্যাচে খারাপ খারাপ খেললেও এই ম্যাচ দিয়ে ছন্দে ফিরতে চাইবে তারাও। সবমিলিয়ে অঘোষিত সেমিফাইনালটিতে খুব লড়াইপূর্ণ একটি ম্যাচই হতে যাচ্ছে।