চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়ক : ৫২৮ কোটি টাকায় চার লেন হচ্ছে

প্রকাশ: ২০১৮-০৯-১৮ ০৯:৪২:৩৬ || আপডেট: ২০১৮-০৯-১৮ ১৪:১৭:২৪

চার লেনে উন্নীতকরণ হচ্ছে চট্টগ্রাম-রাঙ্গামাটি জাতীয় মহাসড়ক। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আজ মঙ্গলবার প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ‘চট্টগ্রাম-রাঙ্গামাটি জাতীয় মহাসড়কের (এন-১০৬) হাটহাজারী থেকে রাউজান পর্যন্ত সড়কাংশ চার লেনে উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্প হাতে নেয়া হচ্ছে। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫২৮ কোটি ৩৫ লাখ টাকা। এর পুরোটাই জিওবির (বাংলাদেশ সরকার)। অনুমোদন পেলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় প্রকল্পটি সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক চলতি বছর থেকে ২০২১ পর্যন্ত মেয়াদকালে বাস্তবায়িত হবে।

জানা গেছে, চট্টগ্রাম সড়ক বিভাগের অধীন চট্টগ্রাম-রাঙ্গামাটি (এন-১০৬) জাতীয় মহাসড়কের হাটহাজারী (চেইনেজ ১২+৫০০) থেকে শুরু হয়ে একই সড়কের ৩১তম কিলোমিটারে (চেইনেজ ৩০+৮০০) রাউজান উপজেলার প্রান্তসীমায় শেষ হয়েছে। সড়কটি চট্টগ্রাম জেলা ও রাঙ্গামাটি জেলার সংযোগ সড়ক এবং একই সঙ্গে চট্টগ্রাম জেলা ও খাগড়াছড়ি জেলার সংযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সড়কের প্রথম ১২.৫০ কিলোমিটার অর্থাৎ চট্টগ্রাম (অক্সিজেন মোড়) থেকে হাটহাজারী পর্যন্ত ইতোমধ্যে অক্সিজেন-হাটহাজারী সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় গত বছর সম্পন্ন হয়েছে।

হাটহাজারী থেকে রাউজান পর্যন্ত অবশিষ্ট প্রস্তাবিত সড়কাংশের দৈর্ঘ্য ১৮.৩০ কিলোমিটার এবং বিদ্যমান প্রস্থ ৫.৫০ মিটার। ট্রাফিক ভলিউম বেশি হওয়ায় প্রস্তাবিত সড়কাংশ জরুরি ভিত্তিতে প্রশস্ত করা প্রয়োজন। বেশ কয়েকটি স্কুল, কলেজ, গুরুত্বপূর্ণ হাটবাজার, ঐতিহাসিক স্থাপনা ইত্যাদি সড়কটির পাশে অবস্থিত।

সড়কটি হাটহাজারী, ফটিকছড়ি, রাউজান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের আন্তঃসংযোগ স্থাপন এবং পণ্য সামগ্রী পরিবহনের মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়। রাস্তার অপ্রশস্তার কারণে যানবাহন কাঙ্ক্ষিত গতিতে চলাচল করতে পারছে না এবং প্রতিদিন দীর্ঘ ট্রাফিক জ্যামের ফলে মূল্যবান কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। প্রস্তাবিত ১৮.৩০ কিলোমিটার সড়কাংশ বর্তমানের দুই লেন থেকে চার লেনে উন্নীতকরণ করা হলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রাম মহানগর থেকে রাউজান উপজেলা হয়ে রাঙ্গামাটির সাথে উন্নত ও দ্রুততর সংযোগ স্থাপিত হবে।

উল্লেখ্য, বর্তমানে দুই লেন বিশিষ্ট সড়কটির প্রস্থ ৫.৫ মিটার। প্রস্তাবিত প্রকল্পের আওতায় সড়কটির প্রস্থ ১৫.৮ মিটার ক্যারেজওয়ে (চার লেন), ১.৫ মিটার মিডিয়ান এবং প্রতি পার্শ্বে ১.৫ মিটার করে হার্ডসোল্ডারসহ মোট ২০.৩ মিটার প্রস্থে উন্নীত করা হবে।

প্রস্তাবিত প্রকল্পটির ওপর ৩১ মে পিইসির (প্রকল্প মূল্যায়ন কমিটি) সভা অনুষ্ঠিত হয়। পিইসি সভার সিদ্ধান্ত মোতাবেক সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) পুনর্গঠন করা হয়েছে। এর মাধ্যমে চট্টগ্রাম-রাঙ্গামাটি জাতীয় মহাসড়কের (এন-১০৬) হাটহাজারী থেকে রাউজান পর্যন্ত সড়কাংশ চার লেনে উন্নীতকরণের মাধ্যমে উন্নত ও নিরাপদ সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা।