চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

ফের তলবেও দুদকে হাজির হননি আমীর খসরু

প্রকাশ: ২০১৮-০৯-১০ ১৯:২৫:২৫ || আপডেট: ২০১৮-০৯-১০ ১৯:২৫:২৫

দুর্নীতি র্নীতি দমন কমিশনের (দুদক) দ্বিতীয় দফা তলব করার পরও উপস্থিত হননি বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। হাইকোর্টে করা রিট আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনো ব্যবস্থা না নিতে আইনজীবীর মাধ্যমে চিঠি দিয়েছেন তিনি।

জানা গেছে, আজ (১০ সেপ্টেম্বর) নির্ধারিত দিনে আমীর খসরু মাহমুদকে দুদকে তলব করা হয়েছিল। কিন্তু তিনি উপস্থিত না হয়ে সকালে তার আইনজীবীর মাধ্যমে দুদকে চিঠি পাঠান।

চিঠিতে বলা হয়, যেহেতু বিষয়টি উচ্চ আদালতে বিবেচ্য বিষয় আছে এবং এরইমধ্যে রিট আবেদনের মাধ্যমে সুরাহার জন্য তোলা হয়েছে, তাই আদালতে বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত কোনো পদক্ষেপ না নেওয়ার জন্য আবেদন করছি।

প্রসঙ্গত, দুদকের তলবের নোটিশ চ্যালেঞ্জ করে গত ৩ সেপ্টেম্বর হাইকোর্টে রিট আবেদন করেন আমীর খসরু। ৫ সেপ্টেম্বর ওই রিটের শুনানির কথা থাকলেও হাইকোর্টের বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ ওই দিন আবেদনটি কার্যতালিকা থেকে বাদ (আউট অব লিস্ট) দিয়ে দেন।

গত ১৩ আগস্ট সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি ও বিএনপির জ্যেষ্ঠ এ নেতার বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। অনুসন্ধানের অংশ হিসেবে তাকে জিজ্ঞাসাবাদের জন্য দুদকে হাজির হতে চিঠি দেয়া হয়।

১৬ আগস্ট দুদকের পরিচালক কাজী শফিকুল আলমের স্বাক্ষরিত ওই চিঠি আমীর খসরুর চট্টগ্রামের মেহেদীবাগের বাসার ঠিকানায় পাঠানো হয়। ২৮ আগস্ট তার হাজির হওয়ার তারিখ ছিল।

চিঠিতে বলা হয়, বেনামে পাঁচ তারকা হোটেল ব্যবসা, ব্যাংকে কোটি কোটি টাকার অবৈধ লেনদেনসহ মানিলন্ডারিং করে বিভিন্ন দেশে অর্থ পাচারের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এছাড়া স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যসহ নিজ নামে শেয়ার কেনাসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগও অনুসন্ধান করা হচ্ছে।