চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

অনুমতি পেল না ‘পাঠাও পে’

প্রকাশ: ২০১৮-০৯-০৭ ১৫:০৮:৩২ || আপডেট: ২০১৮-০৯-০৭ ১৫:০৮:৩২

জনপ্রিয় রাইড শেয়ারিং অ্যাপ ‘পাঠাও’ কিছুদিন আগে নতুন সেবা ‘পাঠাও পে’ চালু করতে চেয়েছিল। তবে, এই সেবা যুক্ত করার অনুমোদন দেয়নি বাংলাদেশ ব্যাংক। একারণে ‘পাঠাও পে’ নামের ডিজিটাল ওয়ালেটে গ্রাহকরা নতুন করে রিচার্জ করতে পারবেন না।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম জানান, ‘পাঠাও আমাদের কাছে ওয়ালেট সেবা চালুর অনুমোদন চেয়েছিল, নীতিগত কারণে যার অনুমতি বাংলাদেশ ব্যাংক দেয়নি’।

ইতোমধ্যেইও যারা ‘পাঠাও পে’ ব্যবহার করেছেন তাদের ব্যাপারে কী সিদ্ধান্ত হবে এমন প্রশ্নের উত্তরে পাঠাওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হুসাইন এম ইলিয়াস জানান, ওয়ালেটে টাকা রয়েছে এমন গ্রাহকরা পূর্বের ঘোষিত সব সুবিধা পাবেন।

ওয়ালেট বন্ধের প্রসঙ্গে পাঠাওয়ের সিইও আরো বলেন, ‘আমাদের সেবাটি ছিল ক্লোজড ওয়ালেট, যার কার্যক্রম পরিচালনার জন্য সুনির্দিষ্ট নীতিমালা বাংলাদেশে নেই। অন্যদিকে ওপেন ওয়ালেটের জন্য বিস্তারিত নীতিমালা রয়েছে। ভবিষ্যতে এই সেবাটিকে আরো ভালোভাবে পরিবর্তন করে ‘ওপেন ওয়ালেট’ আকারে আমরা নিয়ে আসব। যাতে কোনভাবে নীতি লঙ্ঘন না হয়। সেই সঙ্গে ওপেন ওয়ালেট সেবা পরিচালনার জন্য প্রয়োজনীয় সব শর্ত পূরণ করেই ফিরব আমরা’। গত ছয় সপ্তাহ ধরে এই সেবা চালু রয়েছে বলে জানান তিনি।

অন্যদিকে অনুমতি ছাড়া সেবাটি চালু থাকার প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র জানান, ‘পাঠাওকে এই সেবা চালুর অনুমতিই দেয়া হয়নি, সেখানে যদি তারা চালু রাখে তা আইন লঙ্ঘন, সেক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী ও বিএসআইইউ (বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট ) এ বিষয়ে ব্যবস্থা নেবে।