চট্টগ্রাম, , শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

চট্টগ্রামেও “হেলমেট নেই,জ্বালানি নেই”

প্রকাশ: ২০১৮-০৯-০৬ ০০:৪৭:৩৮ || আপডেট: ২০১৮-০৯-০৬ ১৬:১৬:৪৫

‘হেলমেটবিহীন চালক/মালিকের মোটর সাইকেলে পেট্রোল/অকটেন সরবরাহ করা হয় না’ কিংবা ‘হেলমেট নেই জ্বালানি নেই’- বুধবার সকাল থেকে চট্টগ্রামের অনেক পেট্রোল পাম্পে এমন নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়েছে।

সড়কে মোটর সাইকেল চালকদের নিরাপত্তা নিশ্চিত করতে “হেলমেট নেই, জ্বালানি নেই” কর্মসূচী বাস্তবায়নে কাজ শুরু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ৷ ইতিমধ্যে নগরির ৫৩টি পেট্রোল পাম্পে এই সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে বলে নগর পুলিশের ট্রাফিক বিভাগ সূত্র জানিয়েছে৷

এর আগে গত মঙ্গলবার রাজধানীর মিন্টো রোডে পুলিশের মিডিয়া সেন্টারে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, পেট্রল পাম্পগুলোর মালিকদের সঙ্গে কথা বলেছি- মোটরসাইকেলে যাদের হেলমেট থাকবে না, তাদের তেল দেয়া হবে না।এটি পুলিশ মাসব্যাপী বিশেষ ট্রাফিক ব্যবস্থাপনা উদ্যোগের অংশ বলেও জানান ডিএমপি কমিশনার।

এদিকে বুধবার গণি বেকারী মোড়ের কিউসি পেট্রল পাম্পে গিয়ে দেখা গেছে, মোটরসাইকেল চালকরা আসছেন জ্বালানি নিতে। চালকের পাশাপাশি কোন কোন সহযাত্রীর মাথায়ও হেলমেট দেখা গেছে। আবার অনেককেই দেখা গেল, হেলমেট ছাড়া পেট্রোল নিতে গিয়ে না পেয়ে ফিরে যেতে হল।

পেট্রল পাম্পটির এক কর্মচারী বলেন, আমরা চালকের হেলমেট ছাড়া কোনো মোটরসাইকেলে তেল দিচ্ছি না।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) কুসুম দেওয়ান বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, আজ রাতের মধ্যে এই নগরির সকল পেট্রোল পাম্পে এই সংক্রান্ত সচেতনতা মূলক নির্দেশনা আমরা টাঙ্গিয়ে দেবো। আগামীকাল সকাল থেকে বাইক চালক হেলমেট পরিহিত অবস্থায় না থাকলে পেট্রোল পাম্প গুলোতে মোটর বাইকে কোন জ্বালানী দেয়া হবে না৷ ইতিমধ্যে পেট্রোল পাম্প গুলোর কতৃপক্ষকে এই সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি৷ এই নির্দেশনা বাস্তবায়িত হলে মটোর বাইক চালকরা হেলমেট পরিধান করতে বাধ্য হবেন হলেও আশাবাদ ব্যক্ত করেন কুসুম দেওয়ান ৷

কোন পেট্রোল পাম্প যাতে হেলমেট বিহীন চালকের বাইকে জ্বালানী না দেয় এই বিষয়টি সার্বক্ষনিক মনিটরিং করা হবে বলেও তিনি জানিয়েছেন।