চট্টগ্রাম, , সোমবার, ১৯ নভেম্বর ২০১৮

সিএসই-৫০ ও সিএসই-৩০ সূচকে সমন্বয়

প্রকাশ: ২০১৮-০৯-০৫ ১৭:৫৬:৪৯ || আপডেট: ২০১৮-০৯-০৬ ১০:১২:৩৯

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৫০ ও সিএসই-৩০ সূচক সমন্বয় করা হয়েছে।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিএসই এই তথ্য জানিয়েছে।

সিএসই-৩০ সূচকে ৮টি কোম্পানি অন্তর্ভুক্ত হয়েছে এবং আগের ৮টি কোম্পানিকে বাদ দেওয়া হয়েছে, যা আগামী ১৬ সেপ্টেম্বর থেকে কার্যকরী হবে।

এই সূচকে নতুন করে যুক্ত হওয়া কোম্পানিগুলো হল- আরগন ডেনিমস, ব্র্যাক ব্যাংক, লঙ্কাবাংলা ফাইন্যান্স, মার্কেন্টাইল ব্যাংক, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, সিঙ্গার বাংলাদেশ, দি একমি ল্যাবরেটরিস এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

বাদ যাওয়া কোম্পানিগুলো হল- এবি ব্যাংক, বেক্সিমকো, ডেল্টা ব্রাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন, ইস্টার্ন হাউজিং, ফারইস্ট ইসলামী লাইফ ইনসিওরেন্স, সাউথইস্ট ব্যাংক, দি ইবনে সিনা ফার্মাসিউটিকালস ইন্ডাস্ট্রি এবং উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ।

৩০ সূচকের কোম্পানিগুলো হল- আরগন ডেনিমস , এসিআই, আফতাব অটোমোবাইলস , আমান ফিড , বেক্সিমকো ফার্মাসিউটিকালস, ব্র্যাক ব্যাংক, বিএসআরএম স্টিলস, কনফিডেন্স সিমেন্ট, ইস্টার্ন ব্যাংক, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ, আইডিএলসি ফাইন্যান্স, যমুনা অয়েল কোম্পানি, খুলনা পাওয়ার কোম্পানি, লঙ্কাবাংলা ফাইন্যান্স, মেঘনা পেট্রোলিয়াম, মার্কেন্টাইল ব্যাংক, এমজেএল বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মা, পদ্মা অয়েল কোম্পানি, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, শাশা ডেনিমস, সিঙ্গার বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিকালস, দি একমি ল্যাবরেটরিস, দি সিটি ব্যাংক, তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিসট্রিবিউশন, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও উত্তরা ব্যাংক।

সিএসই-৩০ ইনডেক্সে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ২৫.৬১ শতাংশ। এছাড়া ফ্রি-ফ্লোট বাজার মূলধন সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা ৩৫.৫২ ভাগ।

সিএসই-৫০ সূচকে নতুন ৪টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং আগের ৪টি কোম্পানিকে বাদ দেওয়া হয়েছে, যা আগামী ১৬ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

সিএসই ৫০ সূচকে নতুন করে যুক্ত হওয়া কোম্পানিগুলো হল- বিবিএস ক্যাবলস, ইফাদ অটোস, সিঙ্গার বাংলাদেশ এবং দি প্রিমিয়ার ব্যাংক।

আর এবি ব্যাংক, ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি, মেঘনা পেট্রোলিয়াম এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এ তালিকা থেকে বাদ গেছে।

সমন্বয় শেষে সিএসই ৫০ সূচকের কোম্পানিগুলো হল- স্কয়ার ফার্মাসিউটিকালস, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মাসিউটিকালস, ব্র্যাক ব্যাংক, ইসলামি ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফার্জহোলসিম বাংলাদেশ, দি সিটি ব্যাংক, বেক্সিমকো, ন্যাশনাল ব্যাংক, পুবালি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, সামিট পাওয়ার, প্রাইম ব্যাংক, তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিসট্রিবিউশন কোঃ, লঙ্কাবাংলা ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স, আল-আরাফাহ ইসলামি ব্যাংক, ওয়ান ব্যাংক, এসিআই, এমজেএল বাংলাদেশ, সাউথইস্ট ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অফ বাংলাদেশ, পদ্মা অয়েল কোম্পানি, যমুনা অয়েল কোম্পানি, স্যোসাল ইসলামি ব্যাংক, বিএসআরএম স্টিলস, মার্কেন্টাইল ব্যাংক, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক, ডেল্টা লাইফ ইন্সিওরেন্স, ঢাকা ব্যাংক, ইউনিক হোটেল এন্ড রিসোর্টস, খুলনা পাওয়ার কোঃ, জিপিএইচ ইস্পাত, আইএফআইসি ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিসট্রিবিউশন কোঃ, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস, স্ট্যান্ডার্ড ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোঃ, আরএকে সিরামিকস (বাংলাদেশ), বিবিএস ক্যাবলস, ইফাদ অটোস, সিঙ্গার বাংলাদেশ এবং দি প্রিমিয়ার ব্যাংক ।

এখানে উল্লেখযোগ্য যে, সিএসই-৫০ ইনডেক্স-এ অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ৬০.৬০ শতাংশ।

আর ফ্রি-ফ্লোট বাজার মূলধন সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা ৬৩.৭ ভাগ এবং সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ট্রেডেড টার্নওভার হল ৫২.৫ ভাগ।