চট্টগ্রাম, , সোমবার, ১৯ নভেম্বর ২০১৮

বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক সম্প্রচার মঙ্গলবার থেকে

প্রকাশ: ২০১৮-০৯-০৩ ২১:৩৭:১৬ || আপডেট: ২০১৮-০৯-০৩ ২১:৩৭:১৬

মহাকাশে প্রেরণ করা দেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মঙ্গলবার (৪সেপ্টেম্বর) থেকে দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মধ্য দিয়ে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করছে। আর এর মাধ্যমে এক নতুন যুগে পদার্পন করতে চলেছে বাংলাদেশ। জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইটটির তদারকী সংস্থা বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)-এর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, আমরা ইতোমধ্যেই বিএস-১ এর মাধ্যমে সাফ চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। তবে বাণিজ্যিকভাবে সম্প্রচার শুরুর আগে এটি পরীক্ষামূলক একটি সম্প্রচার হবে।

তিনি আরও বলেন, আগামী দুই সপ্তাহ পরীক্ষামূলক সম্প্রচারের মাধ্যমে আমরা বুঝতে পারব বিএস-১ ঠিকমতো কাজ করতে পারছে কিনা।

স্যাটেলাইটটি মহাকাশে স্থান করে নেয়ার পর থেকে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে উল্লেখ করে ড. মাহমুদ বলেন, ‘এখন আমাদের সামনে চলার সময় এসেছে। আমরা আগামী দুই সপ্তাহ পরীক্ষামূলক সম্প্রচারের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ১-এর কার্যক্রম অবলোকন করব।’

বিসিএসসিএল-এর চেয়ারম্যান আরও জানান, স্যাটেলাইটটির উৎপাদনকারী প্রতিষ্ঠান থেলস অ্যালেনিয়া-এর দুটি গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণ বুঝিয়ে দেওয়ার কথা রয়েছে। গ্রাউন্ড স্টেশন দুটির একটি গাজীপুরে এবং অপরটি রঙামাটিতে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলংকা, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে সম্প্রচারে সক্ষম। এ ছাড়াও তাজাখিস্তান, কিরগিজিস্তানম, উজবেখিস্তান, তুর্কিমিনিস্তান এবং কাজাখস্তানের কিছু অংশ থেকে স্যাটেলাইটের সম্প্রচারকৃত অনুষ্ঠান দেখা সম্ভব হবে।

২০১৫ সালের মে মাসে সরকার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্প হাতে নেয়। ওই বছরের নভেম্বর মাসেই স্যাটেলাইটটি নির্মাণের জন্য থেলস অ্যালেনিয়ার ২৪৮ মিলিয়ন ডলারের চুক্তি করে বাংলাদেশ সরকার।

এই স্যাটেলাইটটির মাধ্যমে ডিরেক্ট-টু-হোম (ডিটিএইচ) ভিডিও সেবা, ই-লার্নিং, টেলি-মেডিসিন, পরিবার পরিকল্পনা, কৃষি ইত্যাদি ক্ষেত্রে ভয়েস সেবা এবং ইন্টারনেট ডেটা সেবা দেওয়া হবে বলেই জানিয়েছে বিসিএসসিএল।