চট্টগ্রাম, , রোববার, ১৮ নভেম্বর ২০১৮

আন্দোলনের কথা ভাবছে বিএনপি, প্রতিরোধে প্রস্তুত আ.লীগ

প্রকাশ: ২০১৮-০৯-০২ ১৫:৫৭:৫৪ || আপডেট: ২০১৮-০৯-০২ ১৫:৫৭:৫৪

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নির্বাচনমুখী রাজনৈতিক দলগুলো। তফসিল ঘিরে প্রধান দুই দল শুরু করেছে নানা তৎপরতা। নির্বাচনের জন্য আওয়ামী লীগ প্রস্তুতি নেয়া শুরু করলেও দাবি আদায়ে আন্দোলনের কথা ভাবছে বিএনপি। তবে, আন্দোলনের নামে অরাজকতা হলে প্রতিরোধের ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন দল।

আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিলকে কেন্দ্র করে এরই মধ্যে নানা তৎপরতা শুরু করেছে রাজনৈতিক দলগুলো। যখন তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন, ঠিক তখন প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির অবস্থান যেন দুই মেরুতে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ নির্বাচনের জন্য নিজেদের প্রস্তুত জানিয়ে তফসিলের পর প্রার্থী চূড়ান্ত করার কথা জানিয়েছে। তবে, দলের চেয়ারপারসনের মুক্তি, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ বেশ কয়েকটি দাবি আদায়ে তফসিলের আগেই আন্দোলনের কথা বলছে বিএনপি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, ‘মূলত আমরা আন্দোলনের প্রস্তুতি নিচ্ছি। পাশাপাশি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি। কারণ নির্বাচনটি আন্দোলনেরই একটা অংশ । এই আন্দোলন সফল না হলে নির্বাচন সফল হবে না।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব ‍উল আলম হানিফ বলেন, ‘আমাদের প্রস্তুতি সব নেয়া হয়েছে। নির্বাচনের প্রস্তুতির ভেতর একটা বিষয় থাকে, সেটা হল প্রার্থী বাছাই। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে তথ্য, উপাত্ত সংগ্রহ করা হয়েছে।’

যদিও বেগম জিয়ার মুক্তিসহ বিএনপির ৬ দফা দাবি অযৌক্তিক বলছে আওয়ামী লীগ। একই সঙ্গে আন্দোলনের নামে অরাজকতা হলে মাঠে থেকে প্রতিরোধেরও ঘোষণা দিয়েছে দলটি।

আওয়ামী লীগ নেতা হানিফ আরো বলেন, ‘দেশকে অস্থিতিশীল করার জন্য কেউ যদি রাষ্ট্রদোহীমূলক কাজ করে থাকে, সেটার জন্য আইনশৃঙ্খলা বাহিনী আছে।’

জাতীয় নির্বাচনের আগেই সব দলের ঐক্যমত এবং নির্বাচনের অংশগ্রহণ নিশ্চিত করাই সব থেকে বড় চ্যালেঞ্জ বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।