চট্টগ্রাম, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

দম ফেলানোর ফুসরত নেই নগরীর কামার শিল্পীদের

প্রকাশ: ২০১৮-০৮-১৯ ১৫:৪৮:২৪ || আপডেট: ২০১৮-০৮-১৯ ১৮:৫৫:২৪

আখতার হোসাইন

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে চট্টগ্রাম নগরীর কামার শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন। কামার পাড়ায় দা, ছুরি, বটি, তৈরির যেন ধুম পড়েছে। ফলে দম ফেলানোর ফুসরতও পাচ্ছে এ শিল্পীরা। দিন-রাত টানা পরিশ্রম করে এসব জিনিসপত্র তৈরি করছেন তারা।

ঈদের আর মাত্র কয়েকদিন বাকি থাকায় দা, ছুরি, বটি বিক্রি ভালো হচ্ছে বলে জানিয়েছেন কামার শিল্পীরা। তবে কয়লার দাম বেশি হওয়ায় অন্যবারের চেয়ে এবার দা-বটি, ছুরি ও চাপাতির দাম কিছুটা বেশি বলে জানা গেছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে কামারদের বিরামহীন ব্যস্ততা।

চট্টগ্রাম নগরীর জেল রোডে কামার দোকানীরা জানান, সাধারণত লোহা ও কাঁচা লোহা ব্যবহার করে দা-বটি ও ছুরি তৈরি করা হয়। লোহা দিয়ে তৈরি উপকরণের মান ভালো, দামও একটু বেশি।

পাহাড়তলীর ব্যবসায়ী আবদুল জলিল জানান, প্রতি বছরে কোরবানি ঈদের আগের এক মাস ব্যবসা হয়। আর পুরো বছর জুড়ে ব্যবসা হয় আরেক রকম। তবে আশা করছি এবারের ঈদে আমাদের ভালো লাভ হবে।

ক্রেতা মোহাম্মদ মিয়া বলেন, কোরবানী মাত্র তিনদিন বাকী গরু কেনা হয়ে গেছে অন্যান্য প্রস্তুতিও সম্পন্ন হয়েছে ভাল মানের দামা ও বটির কেনার জন্য তিনি বহদ্দারহাট থেকে জেল রোডে এসেছেন। তিনি তার মনের মতো দামা কিনতে পেরে খুশী।

তবে এক কামার দোকানী আপসোস করে বলেন, এই ব্যবসা দিন দিন কেন যেন তাঁর নিজস্ব জৌলুশ হারাতে বসেছে। ক্রেতাও কম এবং মানুষের মাঝে আগের মতো আনন্দও পাওয়া যায় না। দেশের ভিব্ন্নি জায়গা থেকে রেডিমেন্ট যে সব মালামাল আসে তার সাথে আমাদের তৈরী মাল গুলো উন্নত মানের হলেও কাষ্টমারদের তা বুঝানো যায় না। এই কারণে এই শিল্প দিন দিন হারাতে বসেছে।