চট্টগ্রাম, , রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮

সোমবার থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা

প্রকাশ: ২০১৮-০৮-১৯ ১১:২৬:২৪ || আপডেট: ২০১৮-০৮-১৯ ১১:২৬:২৪

গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে ঢাকাসহ প্রায় সারা দেশের মানুষ। চট্টগ্রাম বিভাগ ছাড়া সব অঞ্চলের উপর দিয়ে বইছে মৃদু তাপপ্রবাহ। তবে ঢাকায় গতকাল রাতের বৃষ্টিতে কিছুটা স্বস্তি এনেছে।
শনিবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কোথাও কোথাও তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, সোমবার থেকে দেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। সমুদ্রে সৃষ্ট লঘুচাপটি স্থল নিম্নচাপ হিসেবে ভারতে অবস্থান করছিল। পরে এটি দুর্বল হয়ে ফের লঘুচাপে পরিণত হয়েছে। কিছু কিছু স্থানে তাপপ্রবাহও বইছে। মৌসুমী বায়ু সক্রিয় হলে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

আবহাওয়া প্রকৃতি বলছে, দক্ষিণ-পশ্চিম মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি মৌসুমি বায়ুর সঙ্গে মিলিত হয়েছে। তাই আগামী ২৪ ঘণ্টায় বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে।

ফলে রোববার সন্ধ্যা ৬ টারর মধ্যে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রামের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও সিলেটের দু’একজায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আর কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।