চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

প্রধানমন্ত্রীর নামে বানোয়াট খবর, বিভ্রান্ত না হওয়ার আহ্বান

প্রকাশ: ২০১৮-০৮-০২ ২১:০১:৪২ || আপডেট: ২০১৮-০৮-০২ ২১:০১:৪২

নিরাপদ সড়ক নিশ্চিত করতে শিক্ষার্থীদের আন্দোলন চলার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বানোয়াট খবর প্রচার হচ্ছে বিভিন্ন সামজিক মাধ্যমে। প্রধানমন্ত্রী যা বলেননি, সেগুলোই তার বরাত দিয়ে প্রচার হচ্ছে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এব বিজ্ঞপ্তিতে এসব বানোয়াট খবরে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি অনুরোধ করা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়।

গত ২৯ জুলাই বিমানবন্দর সড়কে বাস চাপায় দুই শিক্ষার্থী নিহতের প্রতিক্রিয়ায় পরদিন থেকে নিরাপদ সড়কের দাবিতে তুমুল আন্দোলন শুরু করেছে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

গত সোমবার থেকে চলমান আন্দোলন টানা চতুর্থ দিনের বৃহস্পতিবারও অব্সেযাহত রয়েছে। শিক্ষার্থীরা সড়কে অবস্সেথান নিয়ে চালকের লাইসেন্স আছে কি না, সেটা পরীক্ষা করছে। আর লাইসেন্স না থাকলে মামলা করাচ্ছে পুলিশকে দিয়ে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বুধবার ছাত্রদের সব দাবি মেনে নেয়ার কথা জানিয়ে তাদেরকে সড়ক থেকে উঠে যাওয়ার অনুরোধ করেছেন। কিন্তু ছাত্ররা তাও সড়ক থেকে উঠেনি।

এরই মধ্যে কিছু পুরনো ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেয়া হচ্ছে বিভিন্ন আইডি থেকে যাতে ছাত্ররা আরও ক্ষুব্ধ হয়। ২০১২ সালে একটি শিশুর গলা চেপে ধরা এক পুলিশ কর্মকর্তার ছবি যেমন প্রচার হচ্ছে, তেমনি ২০১৩ সালে তেল, গ্যাস ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির কর্মসূচিতে ঘটা সংঘর্ষের ছবিও প্রচার করা হচ্ছে। এসব ছবি যে মানুষকে উত্তেজিত করছে, সেগুলো সামাজিক মাধ্যমের প্রতিক্রিয়াতেই স্পষ্ট।

আবার ROKTOVEJA24.COM, AMARDESH247.COM, বাংলামেইল৭১ প্রভৃতি বিভিন্ন ভুঁইফোর অনলাইনের প্রধানমন্ত্রী যা বলেননি সেটা নিয়ে বানোয়াট সংবাদ প্রচার করছে। এমনকি সংসদ অধিবেশন না থাকলেও প্রধানমন্ত্রী সংসদে বক্তব্য রাখছেন, সেই ছবিও ব্যবহার করা হচ্ছে। বিএনপি-জামায়াতপন্থী বিভিন্ন ফেসবুক গ্রুপে এসব সংবাদ ব্যাপকভাবে ছড়িয়ে দেয়া হচ্ছে।

এই বাস্তবতায় প্রধানমন্ত্রীর পেস উইং থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত কোমল শিক্ষার্থীসহ দেশবাসীকে বিভ্রান্ত করার জন্য উদ্দেশ্য প্রণোদিতভাবে কিছু কুচক্রী মহল বিভিন্ন নিউজ পোর্টালের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে বিভিন্ন বিকৃত, মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রকাশ করছে। দেশের বর্তমান পরিস্থিতিতে এসব বানোয়াট সংবাদ জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তা প্রচার করা হচ্ছে।’

‘এই সব সংবাদের কোনা ভিত্তি নেই’ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে অপসংবাদে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি আ্হ্বান জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব।