চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশনের কার্যক্রম উদ্বোধন

প্রকাশ: ২০১৮-০৭-৩১ ২১:০৯:১৫ || আপডেট: ২০১৮-০৭-৩১ ২১:০৯:১৫

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের প্রায় আড়াই মাস বাংলাদেশের দুই গ্রাউন্ড স্টেশন গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়া কেন্দ্রটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ার সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূ-উপগ্রহ কেন্দ্র দু’টির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেতবুনিয়া থেকে সরাসরি যোগ দেন স্থানীয় মন্ত্রী, সাংসদ ও সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এসময় বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশনে উপস্থিত ছিলেন পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, রাঙ্গামাটি আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার, মহিলা সাংসদ ফিরোজা বেগম চিনু, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, রাঙ্গামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ, পুলিশ সুপার আলমগীর কবীরসহ অন্যান্য কর্মকর্তা ও নেতারা।

অনুষ্ঠানে স্যাটেলাইট ভূ-উপগ্রহ কেন্দ্র দু’টির নাম সজীব ওয়াজেদ জয়ের নামে নামকরণ করার প্রস্তাব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। মন্ত্রীর প্রস্তাবকে গ্রহণ করে ভূ-উপগ্রহ কেন্দ্র দু’টির নাম সজীব ওয়াজেদ জয়ের নামে নামকরণ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করে গেছেন। আর সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে আমরা মহাকাশে স্যাটেলাইট পাঠিয়েছি। মুজিব থেকে যাত্রা শুরু করে আমরা সজীব ওয়াজেদ জয়ের কাছে পৌঁছে গেছি।

আগামী আগস্ট বা সেপ্টেম্বর থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।