চট্টগ্রাম, , রোববার, ১৮ নভেম্বর ২০১৮

কঠোর পরিশ্রমের ফল পেয়েছি: তামিম

প্রকাশ: ২০১৮-০৭-২৯ ১৩:০৩:১৩ || আপডেট: ২০১৮-০৭-২৯ ২০:০৮:৪৩

চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই ম্যাচ টেস্ট সিরিজে নিজের নামের প্রতি সুবিচার করতে না পারলেও ওয়ানডে সিরিজে ঠিকেই ঘুরে দাঁড়িয়েছিলেন তামিম। তিন ম্যাচ সিরিজে প্রতিটি ম্যাচে দুর্দান্ত খেলেছেন তিনি।

সিরিজের প্রথম ম্যাচে অপরাজিত ১৩০, দ্বিতীয় ম্যাচে ৫৪ ও শেষ ম্যাচে ১০৩ রান করেন তিনি। সব মিলিয়ে ১৪৩.৫০ গড়ে ২৮৭ রান। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এর চেয়ে বেশি রান করার রেকর্ড আর কারো নেই।

গতকাল সিরিজের শেষ ম্যাচে সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে তাঁর অনবদ্য ১০৩ রানের সুবাদে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩০১ রানের বিশাল সংগ্রহ পায় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ২৮৩ রান করে ক্যারিবীয়রা। ফলে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে বাংলাদেশ।

১০৩ রান করতে ১২০ বল খেলেছেন তামিম। তার এই ইনিংসে ৭টি চার ২ ছক্কার মার রয়েছে। এটি তার একাদশতম সেঞ্চুরি। জিতেছেন সিরিজ সেরার পুরস্কার। শুধু তাই নয়, দুই ম্যাচে ছিলেন ম্যাচের সেরা খেলোয়াড়ও।

গতকাল শনিবার (২৮ জুলাই) ম্যাচ শেষে নিজের সাফল্যের রহস্য বলতে গিয়ে তামিম বলেন, ‘নিজের ব্যাটিং নিয়ে কিছু বলার নেই। যখন আপনার দল জেতে তখন এর চেয়ে ভালো কিছু হতে পারে না। আমি বলতে পারি আমি তিন ম্যাচের একটিতেও ধৈর্যহারা হইনি। আমার কঠোর পরিশ্রমের ফল পেয়েছি। হয়তো টেস্ট সিরিজে সফল ছিলাম না। শুধু আমি নই ওয়ানডে সিরিজেও অনেকেই সফল হতে পারেনি। তবে প্রত্যেকেই কঠোর পরিশ্রম করেছি।’

তিনি বলেন, ‘খুব বেশি সন্তুষ্টির এই জয়। কারণ ২০১৫ সালের (২০১৬ সালের পর) পরে এই প্রথম আমরা কোন সিরিজ জিতলাম। সবদিক বিবেচনা করে এই সিরিজ জয়টা আমাদের জন্য খুব বেশি আনন্দের’।