চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

রুশনারাকে প্রধানমন্ত্রী বললেন, সব দলই নির্বাচনে আসবে নিশ্চিত থাকুন

প্রকাশ: ২০১৮-০৭-২৪ ১০:২৫:৪৪ || আপডেট: ২০১৮-০৭-২৪ ১০:২৫:৪৪

ঢাকা সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্যদূত রুশনারা আলীর কাছে আশাবাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ বলেছেন, চলতি বছরের শেষভাগে অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনে সবদলই আংশ নেবে। সোমবার (২৩ জুলাই) গণভবনে বাংলাদেশি বংশোদ্ভূত এই ব্রিটিশ এমপি সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী এই আশাবাদ জানান।

নির্বাচন সুষ্ঠ ও নিরপেক্ষ হওয়ার প্রত্যয় জানিয়ে শেখ হাসিনা বলেন, বর্তমান সরকারের আমলে নির্বাচন কমিশন ছয় হাজারের ওপর স্থানীয় এবং উপ-নির্বাচনের আয়োজন করেছে। এগুলো অবাধ ও সুষ্ঠু হয়েছে। এসব নির্বাচনে ক্ষমতাসীন দলের পাশাপাশি বিরোধী দলও জয়লাভ করেছে।

তিনি বলেন, যুক্তরাজ্যে নিরবচ্ছিন্ন গণতন্ত্র অব্যাহত রয়েছে। কিন্তু বাংলাদেশে সামরিক শাসনের কারণে গণতন্ত্র ব্যাহত হয়েছে। তাই এখানে অনেক কল্যাণমূলক কার্যক্রম থেমে গিয়েছিল। বর্তমান সরকারের ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, দিনাজপুর ও বরিশালে বুলেট ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে।

সরকার রেল যোগাযোগ আরও বিস্তৃত করতে চায় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ব্রিটেনের সহযোগিতায় ঢাকা-পায়রা রেল সংযোগ স্থাপন করা হবে। যে ব্রিটিশ কোম্পানি এই উপমহাদেশে প্রথম রেললাইন নির্মাণ করেছিল, তারা ঢাকা-পায়রা রেললাইন বসাবে।

রুশনারা আলী বলেন, বাংলাদেশের সাথে দৃঢ় বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলতে যুক্তরাজ্য প্রতিশ্রুতিবদ্ধ। যুক্তরাজ্যের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশের ওপর প্রভাব ফেলবে না ব্রেক্সিট।

তিনি বিভিন্ন আর্থ-সামাজিক সূচকে বাংলাদেশের উন্নতির প্রশংসা করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব মো. নজিবুর রহমান এবং ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের এসব কথা জানান।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক কীভাবে আরও জোরদার করা যায়, তা নিয়ে আলোচনা করতে গত শনিবার রাতে পাঁচ দিনের সফরে ঢাকায় আসেন রুশনারা আলী।