চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

এমআরপি নীতিমালা: রবিবার থেকে নির্ধারিত মূল্যে পাওয়া যাবে কম্পিউটার

প্রকাশ: ২০১৮-০৭-২১ ১৩:০৬:০০ || আপডেট: ২০১৮-০৭-২১ ১৭:০০:২৭

২২ জুলাই থেকে এমআরপি নীতিমালায় নির্ধারিত মূল্যে কম্পিউটার ও যন্ত্রাংশ ক্রয় করা যাবে।

রবিবার (২২ জুলাই) থেকে সারাদেশে নির্ধারিত মূল্যে কম্পিউটার ও যন্ত্রাংশ বিক্রি শুরু হচ্ছে বিষয়টি জানিয়েছেন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস)। তারা জানিয়েছে, বিসিএস এর এমআরপি (সর্বোচ্চ খুচরা মূল্য) নীতি চূড়ান্ত করেছে। যাতে করে ২২ জুলাই থেকে প্রতিটি প্রযুক্তি পণ্যের গায়ে এমআরপি স্টিকার থাকবে। এবং গ্রাহকরা এই সুবিধা পেয়ে থাকেবন।

সম্প্রতি রাজধানীর ধানমণ্ডির বিসিএস ইনোভেশন সেন্টারে এমআরপি নীতিমালা বাস্তবায়ন, প্রক্রিয়া ও প্রস্তুতি শীর্ষক এক মতবিনিময় সভায় এমআরপি নীতি চূড়ান্তকরণের ঘোষণা দেওয়া হয়।

এমআরপি নীতিমালা অনুসারে, ২২ জুলাই থেকে কম্পিউটারসহ এ সংক্রান্ত যাবতীয় যন্ত্রাংশে এমআরপি স্টিকার লাগানো বাধ্যতামূলক করা হয়েছে।

নীতিমালা অনুসারে, স্টিকারে মূল্য নির্ধারিত থাকবে। স্টিকারের কম বা বেশি মূল্যে কম্পিউটার বা কম্পিউটার যন্ত্রাংশ বিক্রি করলে জরিমানার বিধান রাখা হয়েছে। এবং কোনও প্রতিষ্ঠান নিয়ম ভঙ্গ করলে বিবেচনামত শাস্তির বিধানও রাখা হয়েছে।

নীতিমালা ভঙ্গের শাস্তি হিসেবে এমআরপি নীতিমালায় বলা হয়েছে, সতর্কীকরণ নোটিশ প্রদান, সরবরাহকারী, আমদানিকারক, ডিস্ট্রিবিউটরের পেন্ডিং অর্ডার বাতিল, বিসিএস -এর সদস্যপদ প্রত্যাহারসহ সর্বনিম্ন ৫ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়েছে।

বিসিএস তথ্য অনুযায়ী, প্রযুক্তিপণ্য বিক্রিতে দাম নির্ধারণে গ্রাহকরা প্রতারিত হওয়ার কোনও সুযোগ থাকছে না। কোনও পণ্যের যদি একাধিক আমদানিকারক থাকে, সেক্ষেত্রে সব আমদানিকার মিলে মূল্য নির্ধারণ করবেন। প্রতিটি আমদানিকারক থেকে পরিবেশকরা সমাল মূল্যে কম্পিউটার পণ্য কিনতে পারবেন।

বিসিএস-এর এমআরপি নীতিমালা বাস্তবায়ন করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর পরিপূর্ণ সহযোগিতা প্রদান করবে বলে আশ্বাস দিয়েছেন।