চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স

প্রকাশ: ২০১৮-০৭-১৬ ০০:১৫:১৩ || আপডেট: ২০১৮-০৭-১৬ ১১:৪১:৩০

দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের শিরোপা ঘরে তুললো ফ্রান্স। রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারায় তারা।

খেলার শুরুতে ক্রোয়েশিয়া আক্রমণ করে খেললেও দ্বিতীয়ার্ধে ফ্রান্সকে অন্যভাবে দেখা যায়। একের পর এক আক্রমণ করে দ্বিতীয়ার্ধে ২টি গোল আদায় করে নেয় ফরাসিরা। গোল দুটি করেন পগবা ও এমবাপ্পে।

ডি-বক্সের প্রান্ত থেকে বাঁ-পায়ে জোরালো শট নেন পগবা। গোলরক্ষক সুবাসিচকে ফাঁকি দিয়ে বল চলে যায় জালে। এমবাপ্পে বক্সের বাইরে থেকে ৪ নাম্বার গোলটি করেন।

ম্যাচে ক্রোয়েশিয়ার আত্মঘাতী গোলে শুরুতেই ১-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স। ১৮তম মিনিটে এই আত্মঘাতী গোলটি করেন মারিও মানজুকিচ। ডি-বক্সের কাছাকাছি জায়গায় ফ্রি-কিক পায় ফ্রান্স। ফ্রি-কিকটি নেন অ্যান্তোনি গ্রিজম্যান। ফ্রি-কিক থেকে উড়ে আসা বল হেড করে ক্লিয়ার করে দিতে চেয়েছিলেন মারিও মানজুকিচ। কিন্তু বলটি চলে যায় জালে।

আত্মঘাতী গোলে পিছিয়ে যাওয়ার পর কিছুক্ষণের মধ্যেই ম্যাচে ১-১ সমতা আনে ক্রোয়েশিয়া। ২৮তম মিনিটে গোলটি করেন ইভান পেরিসিচ। ফ্রি-কিকের সূত্র ধরে গোলটি করে ক্রোয়েশিয়া। ডি-বক্সের প্রান্ত থেকে দুর্দান্ত শটে বল জালে পাঠান পেরিসিচ। ৩৮তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে ফ্রান্সকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন অ্যান্তোনি গ্রিজম্যান।

বিরতির পর ৪৮তম মিনিটে ম্যাচে সমতা আনতে পারতো ক্রোয়েশিয়া। কিন্তু ইভান পেরিসিচের দুর্দান্ত শট স্পট জাম্প দিয়ে ক্রসবারের উপর দিয়ে তুলে দেন।