চট্টগ্রাম, , বুধবার, ২১ নভেম্বর ২০১৮

স্বপ্ন জয়ের রাত আজ

প্রকাশ: ২০১৮-০৭-১৫ ১০:২৭:৪২ || আপডেট: ২০১৮-০৭-১৫ ১০:২৭:৪২

একমাসের ধুন্ধুমার লড়াইয়ের পর রোববার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনাল খেলতে নামছে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। দ্বিতীয়বার কাপ জেতার লক্ষ্য নিয়ে নামছেন গ্রিজম্যান-পগবারা। আর এই প্রথমবার ফাইনালে উঠেই কাপ জয়ের স্বপ্নে বিভোর মদ্রিচ-রাকিটিচরা। দুদলের জন্যেই আজ স্বপ্ন জয়ের রাত।

যেভাবে দুটি দল গ্রুপ স্টেজ থেকে ফাইনালে উঠেছে তা এককথায় চমকপ্রদ। বিশ্বকাপের ফাইনালে দুই দল ফ্রান্স ও ক্রোয়েশিয়া যে বিশ্বকাপের ফাইনালে পৌঁছাতে পারে তা অনেকেই ভাবেনি। ফ্রান্সকে নিয়ে অতি বড় সমর্থকেরাও স্বপ্ন দেখেননি। অন্যদিকে ক্রোয়েশিয়ায় একঝাঁক ভালো খেলোয়াড় থাকায় কেউ কেউ ভালো খেলবে বলে আশা করেছিলেন। তবে ফাইনালের কথা কেউ ভাবেননি।

কিন্তু সব বাধা পেরিয়ে এই দুই দল ফাইনালে পৌঁছেছে। দুই দলেরই একঝাঁক খেলোয়াড় রয়েছেন যারা যেকোনো সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। ফ্রান্সের গ্রিজম্যান, এমবাপে, পগবা যেমন রয়েছেন, তেমননি ক্রোয়েশিয়ার মদ্রিচ, রাকিটিচ, পেরিসিচ, মানজুকিচরা রয়েছেন।

গ্রুপ লিগ থেকে বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত দুই দলই এখনও অপরাজিত রয়েছে। শেষ পর্যন্ত যে দলই জিতবে অপরাজিত থেকেই বিশ্বকাপ জয় করবে। তবে ক্রোয়েশিয়ার কৃতিত্ব অনেক বেশি। কারণ ফ্রান্স ডেনমার্কের সঙ্গে একটি ম্যাচ ড্র করেছে। আর ক্রোয়েটরা সব ম্যাচ জিতে ফাইনালে উঠেছে।

ক্রোয়েশিয়া ও ফ্রান্স দুই দলের মাঝমাঠেই একঝাঁক তারকা রয়েছেন। ক্রোয়শিয়ার মদ্রিচ, রাকিটিচ, পেরিসিচরা রয়েছেন। সামনে রয়েছেন মানজুকিচ। ফ্রান্সের মাঝমাঠে পল পগবা, কন্তে, এমবাপে, গ্রিজম্যানরা রয়েছেন। সামনে রয়েছেন জিরু।

ডিফেন্স মজবুত দুই দলেরই। ফ্রান্সের রক্ষণে হার্নান্দেজ, উমতিতি, ভারানে ও পাভার্ডরা রয়েছেন। আর গোলে রয়েছেন ইউরোপের অন্যতম সেরা গোলকিপার হুগো লরিস। ক্রোয়েশিয়া রক্ষণে রয়েছেন ভিদা, লভরেন, স্ট্রিনিচ ও ভারসালকো। আর গোলে রয়েছেন এই বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ২টি ম্যাচে বাঁচানো ড্যানিয়েল সুবাসিচ।