চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮

শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা রাজনাথ সিংয়ের

প্রকাশ: ২০১৮-০৭-১৪ ১৬:৫৮:১৫ || আপডেট: ২০১৮-০৭-১৪ ২০:৫০:৩২

শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তার নেতৃত্বে বাংলাদেশের ৭ দশমিক ৭৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের বিষয়টি তুলে ধরে রাজনাথ সিং বলেন, ‘সম্ভবত এটা বিশ্বে এখন সর্বোচ্চ প্রবৃদ্ধি।’ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

শনিবার (১৪ জুলাই) সকালে গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা।

এ সময় শেখ হাসিনা জানান, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে তার সরকার এখন গ্রামীণ জনপদের উন্নয়নের দিকে জোর দিচ্ছে।

বৈঠকে তাদের আলোচনার বিষয়বস্তু সাংবাদিকদের জানান প্রধানমন্ত্রীর অতিরিক্ত প্রেস সচিব নজরুল ইসলাম।

বৈঠকে শেখ হাসিনা বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যে কোনো সমস্যার সমাধান সংলাপের মধ্যদিয়ে করতে বিশ্বাসী বাংলাদেশ। এক্ষেত্রে ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা সমাধানের বিষয়টি তুলে ধরেন তিনি।

সন্ত্রাসী তৎপরতার বিরুদ্ধে বাংলাদেশের ‘জিরো টলারেন্স’ নীতির কথা প্রধানমন্ত্রী বৈঠকে তুলে ধরেন বলে অতিরিক্ত প্রেস সচিব জানান।

শেখ হাসিনা বলেন, এই নীতির আলোকে বাংলাদেশ তার ভূখণ্ডের কোনো অংশ অন্য কোনো দেশের উপর সন্ত্রাসী কার্যক্রম চালানোর জন্য ব্যবহার হতে দেবে না। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বিভিন্ন সময় বৈঠকের কথা স্মরণ করে শেখ হাসিনা বলেন, সম্প্রতি কলকাতায়ও তাদের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছি। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সন্ত্রাসবাদের মতো সমস্যা সমাধানে আঞ্চলিক সংলাপের উপর জোর দেন। তবে তিনি একইসঙ্গে বলেন, এক্ষেত্রে কয়েকটি দেশের সহযোগিতা পাওয়া যাচ্ছে না। রাজনাথ বলেন, বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এক সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

গণভবনের এই বৈঠকে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ সচিব (সীমান্ত ব্যবস্থাপনা) ব্রজ রাজ শর্মাও ছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মুখ্য সচিব নজিবুর রহমান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন ও ফরহাদ উদ্দিন আহমেদ চৌধুরী, আইজিপি জাবেদ পাটোয়ারীও বৈঠকে ছিলেন। -একে