চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

চট্টগ্রামে ব্যাংকার ছেলের বিরুদ্ধে আদালতে বাবা-মা

প্রকাশ: ২০১৮-০৭-১২ ২৩:৪০:১৭ || আপডেট: ২০১৮-০৭-১২ ২৩:৪০:১৭

বৃদ্ধ বাবা-মাকে ভরণ-পোষণ না দেয়ার অভিযোগে ব্যাংকার ছেলের বিরুদ্ধে চট্টগ্রামের একটি আদালতে মামলা করেছেন মো. আবু তাহের (৭০) নামে এক হতভাগা বাবা। বৃহস্পতিবার চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেম মোহাম্মদ নোমানের আদালতে এ মামলাটি দায়ের করা হয়।

মামলার অভিযোগের শুনানি শেষে বিবাদী পুত্রকে স্বশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। বাদী পক্ষের আইনজীবী ও বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন-বি.এইচ.আর.এফ- চট্টগ্রাম চ্যাপ্টারের প্রেসিডেন্ট জিয়া হাবিব আহসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিবাদী মো. শাহজাহান ওই হতভাগা বাবা-মার একমাত্র পুত্র। তিনি এবি ব্যাংক চট্টগ্রামের খুলশী শাখার (রিকোভারি শাখার) ভাইস প্রেসিডেন্ট। আদালত অভিযোগ আমলে নিয়ে বিবাদীকে আগামী ধার্য তারিখে স্বশরীরে হাজির হওয়ার নির্দেশ দেন।

মামলার অভিযোগে জানা যায়, চট্টগ্রাম মহানগরীর বাকলিয়া ডি.সি রোডের বাসিন্দা মোহাম্মদ আবু তাহেরের দুই সন্তারের মধ্যে একমাত্র পুত্র মোহাম্মদ শাহজাহান ও অপর সন্তান কন্যাকে বিয়ে দেয়া হয়েছে অনেক আগেই। দীর্ঘদিন ধরে বৃদ্ধ মাতা-পিতাকে ভরণ-পোষণ দিচ্ছে না ছেলে শাহজাহান। অন্যের সংসারে এক মাত্র কন্যার সামান্য সহায়তা নিয়ে অর্ধাহারে-অনাহারে জীবিকা নির্বাহ করছেন শাহজাহানের বৃদ্ধ বাবা ও মা।

এদিকে, নিজেদের চিকিৎসা ও জীবিকা নির্বাহ করতে গিয়ে সমাজে নানা ধার দেনায় জর্জরিত হয়ে পড়েছেন তারা। উপায় না দেখে ছেলের কাছে বারবার অনুরোধ করে আসছেন সহায়তার জন্য। কিন্তু পাষণ্ড ছেলে তাতে কর্ণপাত করছেন না। তাই মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের সহায়তায় পিতা-মাতার ভরণ পোষণ আইন, ২০১৩-এর ৩/৫ ধারায় ছেলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন আজ (বৃহস্পতিবার)।

বাদী পক্ষের আইনজীবী জিয়া হাবীব আহসান বলেন, আমরা চাই না এ ধরনের কোনো অভিযোগ নিয়ে বাবা-মা সন্তানের বিরুদ্ধে দাঁড়াক। কারণ তাদের ভরণপোষণ দেয়া সন্তানের দায়িত্ব। আর না দিলে রাষ্ট্রীয়ভাবে আদায়ের ব্যবস্থা আছে, তা হলো আইন ও আদালত।

বাদীপক্ষে মামলাটির শুনানিতে অংশ নেন- চট্টগ্রাম জজকোর্টের অ্যাডভোকেট এ.এইচ.এম জসীম উদ্দিন, অ্যাডভোকেট জান্নাতুল নাঈম রুমানা, অ্যাডভোকেট দেওয়ান ফিরোজ আহাম্মদ, অ্যাডভোকেট প্রদীপ আইচ, অ্যাডভোকেট মো. হাসান আলী।