চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

একাদশ জাতীয় নির্বাচনের তফসিল অক্টোবরে

প্রকাশ: ২০১৮-০৭-১০ ১৬:৪৭:৪৭ || আপডেট: ২০১৮-০৭-১০ ১৮:৪৭:০১

অক্টোবরের শেষ সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ। মঙ্গলবার (১০ জুলাই) দুপুরে রাজধানীর আগারগাঁয়ের নির্বাচন ভবনে ইসি সভা শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

সভায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে অপর নির্বাচন কমিশনাররাও উপস্থিত ছিলেন। বৈঠক শেষে দেশের ৩শ’ সংসদীয় আসনের ভোটার তালিকা সিডি আকারে প্রস্তুতের জন্য নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান সচিব।

হেলালুদ্দীন আহমেদ বলেন, তফসিলের আগেই নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হবে। এ জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করতে মাঠ পর্যায়ে নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, প্রতি বছরের ১ মার্চ ভোটার তালিকা দিবস হিসেবে সরকার ঘোষণা দিয়েছেন। এ দিবসটি পালনের জন্য প্রতিটি জেলা উপজেলায় কমিটি গঠন করা হয়েছে।

সচিব বলেন, আসন্ন তিন সিটি নির্বাচনে (রাজশাহী, সিলেট ও বরিশাল) ইভিএম ব্যবহারে সিদ্ধান্ত নিয়েছে ইসি। এছাড়া সরকার হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে পরিচয়ের সিদ্ধান্ত দিলেও আসন্ন নির্বাচনের আগে ভোটার তালিকায় বিষয়টি নিবন্ধিত না হলেও তারা (হিজড়া) নারী কিংবা পুরুষ হিসেবে ভোট দিতে পারবেন।