চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯

রাইফা হত্যার প্রতিবাদে প্রদীপ প্রজ্জ্বলন

প্রকাশ: ২০১৮-০৭-০৮ ২২:২৩:৫৮ || আপডেট: ২০১৮-০৭-০৯ ১৬:১৭:১৮

চিকিৎসা সেবার নামে বাণিজ্য নির্ভরতা বন্ধ, স্বাস্থ্য বিভাগে চলমান অনিয়ম বন্ধ এবং গুটি কয়েক অসাধু চিকিৎসকের মাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণার বিরুদ্ধে দেশের সকল শ্রেনি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানানো হয়েছে একটি কর্মসূচির মাধ্যমে।

রোববার সন্ধ্যায় নগরের চেরাগী পাহাড় চত্বরে অনুষ্ঠিত সমাবেশে এই আহবান জানান চট্টগ্রামের বিভিন্ন শ্রেনি-পেশার ব্যক্তিরা।

চট্টগ্রামে ভুল চিকিৎসা ও অবহেলায় শিশুকণ্যা রাইফা খানের মৃত্যুর প্রতিবাদে এবং জড়িত চিকিৎসকের শাস্তির দাবিতে ‘চট্টগ্রামের বিক্ষুব্ধ তরুণ সমাজ’র ব্যাণারে আয়োজিত সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বল কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, শিশু রাইফা খানের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটির প্রতিবেদন অনুযায়ী দায়ী প্রতিষ্ঠান ও দোষীদের উপযুক্ত শাস্তিই বতর্মান চিকিৎসা ব্যবস্থার প্রতি আস্থা ফিরিয়ে আনতে পারে। রাইফা হত্যার ঘটনায় অবৈধ-অনুমোদনহীন ম্যাক্স হাসপাতাল বন্ধ, অভিযুক্ত চিকিৎসকদের শাস্তি ও কথায় কথায় মানুষ জিম্মিকারী ডা. ফয়সল ইকবালের চিকিৎসা সনদ বাতিল করতে হবে। সমাবেশে বক্তারা দেশের ঘুনে ধরা চিকিৎসা ব্যবস্থাকে ঢেলে সাজানো এবং সাধারণ মানুষের সুষ্ঠু চিকিৎসা সেবা নিশ্চিত করার দাবি জানান।

বক্তারা বলেন, চট্টগ্রামের অধিকাংশ ডাক্তার সুনামের সঙ্গে চিকিৎসাসেবা দিচ্ছেন। কিন্তু কিছু অসাধু, মুনাফাখোর চিকিৎসক অনিয়ম-দুর্নীতির মাধ্যমে দেশের সাধারণ মানুষকে জিম্মি করে রেখেছে। ডাক্তার নামের কলঙ্ক এসব মানুষ এ পেশার অবমাননা করছেন। তারা চিকিৎসার নামে বাণিজ্য করছে। বিএমএ’কে বিক্রি করে চিকিৎসক নামধারী ডাক্তার ফয়সাল ইকবাল চৌধুরী চট্টগ্রামে বদলি বাণিজ্য, টেন্ডার বাণিজ্য, চাঁদাবাজি করছে।

র‌্যাবের অভিযানের প্রতিবাদে রোগীদেরকে জিম্মি করে চিকিসা সেবা বন্ধ করার ঘোষণা তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বক্তারা অনতিবিলম্বে লাখ লাখ রোগীকে জিম্মি করে এ ধরনের অনৈতিক, অন্যায্য, অযৌক্তিক ও অমানবিক কর্মকান্ড পরিহার করে সকল বেসরকারী চিকিৎসক ও ক্লিনিক মালিকদেরকে আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে অবৈধ ধর্মঘট প্রত্যাহারের দাবি জানান।

সাংবাদিক প্রীতম দাশের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বিএফইউজে’র সাবেক সহ-সভাপতি আবু তাহের মোহাম্মদ, গণজাগরণ মঞ্চ চট্টগ্রামের সমন্বয়ক শরীফ চৌহান, নাট্যকর্মী সাইফুল ইসলাম বাবু, মোস্তফা কামাল যাত্রা, আবৃত্তিকার রাশেদ হাসান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজে’র প্রচার সম্পাদক আহমেদ কুতুব প্রমুখ।

সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বল কর্মসূচিতে চট্টগ্রামের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেনি-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।