চট্টগ্রাম, , রোববার, ১৮ নভেম্বর ২০১৮

সিএসসিআরকে চার লাখ টাকা জরিমানা

প্রকাশ: ২০১৮-০৭-০৮ ১৯:৩০:০৫ || আপডেট: ২০১৮-০৭-০৯ ১৩:১৮:২২

চিকিৎসকদের অবহেলায় সাংবাদিক কন্যা রাইফা খানের মৃত্যুর পর বির্তকিত ম্যাক্স হাসপাতালে অভিযান চালিয়ে নানা অনিয়মের দায়ে দশ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি নগরের আরেক অভিজাত বেসরকারি হাসপাতাল সিএসসিআরে অভিযান চালিয়ে অনিয়মের অভিযোগে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে।

র‌্যব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলমের নেতৃত্বে রোববার বেলা সাড়ে ১১টা থেকে তিনটা পর্যন্ত ম্যাক্সে আর তিনটা থেকে ৬টা পর্যন্ত সিএসসিআরে চলা এই অভিযানে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধি হিসেবে ডা. দেওয়ান মাহমুদ মেহেদি হাসান, ওষুধ প্রশাসনের প্রতিনিধি গুলশান জাহানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিএসসিআর হাসপাতালে এই অভিযানে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ, এক লাইসেন্সে দুই ফার্মসি চালানো, অপারেশন থিয়েটারে মেয়াদোত্তীর্ণ খাদ্যনল ও সেলাই সুতা রাখা এবং জরুরী বর্হিগমন সিড়িতে ময়লা রেখে প্রতিবন্ধকতা করে রাখার দায়ে এই প্রতিষ্ঠানকে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে। এসব অনিয়ম দূর করতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

আগেরবারের অভিযানের সময় ভ্রাম্যমান আদালতের নির্দেশনামতে আগের থেকে উন্নতি হওয়ায় সিএসএসসিআরকে ধন্যবাদও দেওয়া হয়। তবে স্বাস্থ্যখাতে এ ধরণের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানান আলোচিত ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

এদিকে ম্যাক্স হাসপাতালে এই অভিযানের পরপরই দুপুর একটা থেকে চট্টগ্রামে সব বেসরকারি হাসপাতালে অনির্দিষ্টকালের জন্য সেবা বন্ধ রাখার ঘোষণা দেন মালিকরা। তবে হাসপাতালগুলোতে আগেই ভর্তি হওয়া রোগীরা চিকিৎসা পেলেও নতুন করে কোনও রোগী ভর্তি করানো হচ্ছেনা। অন্যদিকে প্রাইভেট চেম্বারেও রোগী দেখা ও ডায়গনস্টিক সেন্টারগুলো বন্ধ করে রাখা হয়েছে। এতে রোগীরা চরম দুর্ভোগে পড়েছেন।