চট্টগ্রাম, , বুধবার, ২১ নভেম্বর ২০১৮

লঘুচাপের কারণে সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত

প্রকাশ: ২০১৮-০৭-০৭ ২২:৪০:৫৫ || আপডেট: ২০১৮-০৭-০৮ ১২:০০:২৪

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং কাছাকাছি এলাকায় লঘুচাপ সৃষ্টি হওয়ায় সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার আবহাওয়াবিদ মোঃ ওমর ফারুক এই তথ্য নিশ্চিত করে বলেন, লঘুচাপটি ঘনীভূত হতে পারে। এর প্রভাবে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে গভীর সাগরে বিচরণ করতেও নিষেধ করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বাতাসের গতি ১৭ থেকে ৪০ কিলোমিটার হলে তা লঘুচাপ। কোনও ঝড়ো হাওয়ার অঞ্চলে বাতাসের গতিবেগ ৬২-৮৮ কিলোমিটারের মধ্যে হলে তাকে বলে ঘূর্ণিঝড়। তবে লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা নেই।

আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে, মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে। এজন্য বৃষ্টির প্রবণতা কমে গেছে। দেশের বিভিন্ন স্থানে গরমে কষ্ট পাচ্ছে মানুষ।

এর আগে শনিবার সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।