চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

২০২০-২১ সাল মুজিব বর্ষ পালন করা হবে: প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৮-০৭-০৬ ১৯:১১:০৭ || আপডেট: ২০১৮-০৭-০৭ ১০:৪৫:৫৩

বছরব্যাপী কর্মসূচি নিয়ে ২০২০-২১ সালে মুজিব বর্ষ হিসেবে পালিত হবে। কর্মসূচি অনুযায়ী, বিভাগ, জেলা ও ওয়ার্ড পর্যায় পর্যন্ত জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শুক্রবার বিকেলে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে উপদেষ্টা পরিষদ ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের যৌথ সভার শুরুতে প্রধানমন্ত্রী এ কর্মসূচি ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী বলেন, তৃণমূল মানুষের ভাগ্য পরিবর্তনই সরকারের মূল লক্ষ্য। আমরা চাই এদেশের মানুষের ভাগ্য পরিবর্তন। এর সাথে দেশ উন্নত-সমৃদ্ধশালী হবে। সরকার শোষিতের পক্ষে এখন কাজ করছে। দেশের একটা মানুষ ঘরহারা নেই।

শেখ হাসিনা বলেন, পঁচাত্তরের ১৫ আগস্ট দেশ ও জাতির জন্য দুর্ভাগ্য। এরপর অবৈধ ক্ষমতা দখল। সন্ত্রাস জঙ্গিবাদে দেশের এগিয়ে যাওয়া। উন্নয়ন স্তব্ধ। তবে সবকিছু পেছনে ফেলে উন্নয়নশীল দেশের স্বীকৃতি নিয়ে এখন উন্নতির পথে কাজ চলছে। উন্নয়নের মহাসড়কে চলমান। স্যাটেলাইট মহাকাশে। উন্নতির পথে মানূষের মৌলিক চাহিদা পূরণ করা।

প্রধানমন্ত্রী বলেন, অনেকের চোখে সরকারের উন্নয়ন ভালো লাগে না। তারা গরীব থাকবে তা দেখিয়ে বিদেশ থেকে টাকা আনবে। আবার কেউ দরিদ্রদের লোন দিয়ে নিজেদের ভাগ্য গড়বে। কিন্তু দেশের উন্নয়নে তাদের সুযোগ সীমিত হয়ে মানুষের ভাগ্যের পরিবর্তন হচ্ছে। শিক্ষার গুরুত্ব অনুধাবন করছে মানুষ, দেশ এগিয়ে যাচ্ছে।

গেল ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধু এভিনিউয়ে ১০তলা দৃষ্টিনন্দন কেন্দ্রীয় কার্যালয়ের নতুন ভবনটি উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর আজ প্রথম দলীয় সভা অনুষ্ঠিত হয়। বিগতদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবনে গণভবনে এসব সভা অনুষ্ঠিত হতো।

উদ্বোধন হওয়ার পর প্রথম যৌথ সভাকে ঘিরে প্রধানমন্ত্রীর আগমনকে স্বাগত জানিয়ে বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের চারপাশে জমায়েত হয় সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। দলীয় নেতাকর্মীদের দুপুর তিনটার পর থেকে মিছিল সহকারে পল্টন মোড় হয়ে জিরো পয়েন্টমুখী সড়কে ব্যানার-ফেস্টুন নিয়ে অবস্থান নিতে দেখা যায়।

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কালক্রমে তার হাত ধরেই ১৯৭১ সালে বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে স্থান করে নেয় বাংলাদেশ। ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মের শত বছর পূর্ণ হবে। আর ঠিক পরের বছরই বাংলাদেশ উদযাপন করবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।