চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

জীবিত আছে গুহায় আটকেপড়া ১২ ফুটবলার

প্রকাশ: ২০১৮-০৭-০৩ ১০:৫৮:৫৫ || আপডেট: ২০১৮-০৭-০৩ ১৩:৪৪:০৬

থাইল্যান্ডে একটি গুহায় নয় দিন ধরে আটকেপড়া ১২ কিশোর ফুটবলার এবং তাদের কোচের সন্ধান মিলেছে। তারা সবাই জীবিত এবং নিরাপদে আছেন বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। তাদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ। খবর বিবিসির।

গত ২৩ জুন প্রশিক্ষণ পর্বের পর চিয়াং রাইপ্রদেশের ওই গুহায় প্রবেশ করেন ১২ কিাশোর ফুটবলারসহ ১৩ জন। এরপর ভারী বর্ষণ আর কাঁদার কারণে গুহাটির প্রবেশমুখ বন্ধ হয়ে গেলে তারা ভেতরে আটকা পড়েন। এরপর থেকে ওই কিশোরদের উদ্ধারে দেশটির নৌবাহিনীসহ অভিযান শুরু করে। তাদের সঙ্গে যোগ দেন ব্রিটেন থেকে যাওয়া ডুবুরিরাও। শেষ পর্যন্ত ব্রিটেনের দুই উদ্ধারকর্মী শিশু ফুটবলারদের সন্ধান পান।

এসব ফুটবল দলের সদস্যদের বয়স ১২-১৬ বছর। আর আর তাদের সহকারী কোচ এক্কাপোল জানথাওংয়ের বয়স ২৫ বছর। তারা মু পা নামের একটি ফুটবল দলের সদস্য।

থাইল্যান্ড নৌবাহিনীর ক্যাপ্টেন আনান্দ সুরাওয়ান বলেছেন, আটকেপড়া ফুটবলারদের আগেই প্রশিক্ষণ দেয়া ছিল কীভাবে গুহায় আটকা পড়লে প্রাণরক্ষা করতে হয়।

১০ কিলোমিটার দীর্ঘ থাম লুয়াং গুহাটি থাইল্যান্ডের দীর্ঘতম গুহা। কম প্রশস্ত আর অনেকগুলো প্রকোষ্ঠ থাকায় গুহার ভেতর চলাচল করা কঠিন।

এই খবরে অপেক্ষায় থাকা পরিবারগুলো আনন্দ-উল্লাস প্রকাশ করেছে। এখন চলছে তাদের উদ্ধারের চেষ্টা। আর সে জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছেন পরিবার ও স্বজনরা।