চট্টগ্রাম, , মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

জাতিসংঘ মহাসচিব ঢাকায় আসছেন আজ

প্রকাশ: ২০১৮-০৬-৩০ ০৯:৩৮:২৮ || আপডেট: ২০১৮-০৬-৩০ ১৭:০৭:৪২

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস তিনদিনের সফরে আজ শনিবার (৩০ জুন) ঢাকায় আসছেন। এ সফরে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজারের শরণার্থী ক্যাম্প পরিদর্শন করবেন তিনি। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ সরকারের বিভিন্ন পর্যায়ে তার বৈঠক হবে। গুতেরেস মহাসচিব হওয়ার পর এটাই তার প্রথম ঢাকা সফর। প্রায় ৭ বছর পর জাতিসংঘের কোনো মহাসচিব বাংলাদেশ সফর করছেন।

সফর প্রস্তুতির সঙ্গে যুক্ত সরকারের দায়িত্বশীল প্রতিনিধিরা জানিয়েছেন, প্রায় সাত বছর পর জাতিসংঘের কোনো মহাসচিব বাংলাদেশ সফর করছেন।এটি রাজনৈতিক সফর হবে জানিয়ে সরকারি কর্মকর্তারা বলছেন- গুতেরেসের সফরে অভ্যন্তরীণ, আঞ্চলিক ও বৈশ্বিক রাজনীতি, শান্তি, স্থিতিশীলতা এবং বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠা ও শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ কীভাবে আরও জোরালো ভূমিকা রাখতে পারে তা নিয়ে বিস্তারিত আলোচনা হবে।সেই আলোচনায় বাংলাদেশের আসন্ন নির্বাচন বিশেষত নির্বাচনটি সব দলের অংশগ্রহণে অবাধ সুষ্ঠু এবং গ্রহণযোগ্য হওয়ার বিষয়ে জাতিসংঘের আকাঙ্ক্ষা, পর্যবেক্ষণ, সুপারিশ ও সহায়তার বিষয়েও কথা হবে।

এশিয়ার কয়েকটি দেশ সফরের অংশ হিসাবে ২০১১ সালে তৎকালীন জাতিসংঘ মহাসচিব বান কি মুন বাংলাদেশ সফর করেছিলেন। ওই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেই সময়ের বিরোধী দলের নেতা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছিলেন। শান্তিরক্ষায় নিহত বাংলাদেশি সৈন্যদের পরিবারের সঙ্গে সাক্ষাৎসহ একাধিক অনুষ্ঠানে অংশ নেয়া ছাড়াও ঢাকার বাইরে একটি কমিউনিটি ক্লিনিক পরিদর্শন ও ক্ষুদ্র ঋণ প্রকল্প ঘুরে দেখেছিলেন তিনি।

এবারের সিঙ্গেল কান্ট্রি সফরে আসা গুতেরেসের প্রধানমন্ত্রীসহ বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ে বৈঠকের সূচি ঠিক হলেও বিরোধী কোনো রাজনৈতিক নেতার সঙ্গে তার বৈঠক হচ্ছে কি না- এ রিপোর্ট লেখা পর্যন্ত তা নিশ্চিত হওয়া যায়নি। তবে তিনি রোহিঙ্গা পরিস্থিতি দেখতে সফরের দ্বিতীয় তৃতীয় দিনে (২রা জুলাই) কক্সবাজার ক্যাম্পে যাচ্ছেন বলে নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, জাতিসংঘ মহাসচিবের সঙ্গে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং শরণার্থী বিষয়ক বৈশ্বিক সংস্থা ইউএনএইচসিআর’র প্রধান ফিলিপ্পো গ্রান্ডিসহ জাতিসংঘের অধীন বিভিন্ন সংন্থার ডজন খানেক কর্মকর্তা ঢাকা আসছেন। ফিলিপ্পো গ্রান্ডি এরই মধ্যে ঢাকায় পৌঁছেছেন। তারা ২রা জুলাই বাংলাদেশ ছেড়ে যাবেন।