চট্টগ্রাম, , সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮

চবিতে ৩২৯ কোটি ৫০ লক্ষ টাকার বাজেট ঘোষণা

প্রকাশ: ২০১৮-০৬-২৮ ১৭:০৯:২৭ || আপডেট: ২০১৮-০৬-২৮ ১৭:০৯:২৭

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ৩০তম বার্ষিক সিনেট সভায় ২০১৮-১৯ অর্থবছরে ৩২৯ কোটি ৫০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতায় সর্বোচ্চ বাজেট বরাদ্দ রাখা হয়েছে। বাড়ানো হয়েছে শিক্ষা,গবেষণা ও উন্নয়ন খাতেও।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভাকক্ষে আজ বৃহঃস্পতিবার (২৮ জুন) দুপুরে সিনেট সভা অনুষ্ঠিত হয়। সভায় ২০১৮-১৯ অর্থবছরের বাজেট অনুমোদন দেওয়া হয়।

বরারবরের মত এবারও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতায় সর্বোচ্চ ১৯৮ কোটি ২০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা মোট বাজেটের শতকরা ৬০.১৫ ভাগ। তবে বাজেটে গত বছরের তুলনায় এবার উচ্চ শিক্ষা,গবেষণা ও উন্নয়ন খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। যেখানে গত বাজেটে বরাদ্দ ছিল মাত্র ৬কোটি ৯১ লক্ষ ৭৫ হাজার টাকা । সেখানে এ বছর বাজেটে বরাদ্দ বাড়িয়ে ৭ কোটি ৬৪ লক্ষ ৮০হাজার টাকা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা খাতে ব্যয় ধরা হয়েছে ১৯৮ কোটি ২০ লাখ টাকা। শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের পেনশন ভাতার ব্যয় ৬৯ কোটি ১০ লাখ টাকা, সরবরাহ ও সেবা (সাধারণ) খাতে ব্যয় ৪৫ কোটি ১০ লাখ টাকা, মেরামত, সংরক্ষণ ও পুনর্বাসন খাতে ব্যয় ৪ কোটি ৫০ লাখ টাকা আর মূলধন মজুরি (সম্পদ সংগ্রহ ও ক্রয়) খাতে ব্যয় ধরা হয়েছে ১১ কোটি ১০ লাখ টাকা।

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। সঞ্চালনা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ।সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার , প্রক্টর আলী আসগর চৌধুরী, সিনেট শিক্ষক প্রতিনিধি ও সাংবাদিকগণ এ সময় উপস্থিত ছিলেন।