চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

নতুন বলে নক আউট

প্রকাশ: ২০১৮-০৬-২৮ ১০:১৮:১০ || আপডেট: ২০১৮-০৬-২৮ ১০:১৮:১০

আগামীকাল পানামা-তিউনিসিয়া ও ইংল্যান্ড-বেলজিয়ামের ম্যাচ দিয়ে শেষ হবে রাশিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা। মাঝে একদিন বিরতি দিয়ে ৩০জুন (শনিবার) আর্জেন্টিনা-ফ্রান্সের খেলা দিয়ে শুরু হবে নক আউট পর্বের খেলা।

আর এ পর্ব থেকেই খেলা হবে নতুন বলে। যার নাম রাখা হয়েছে টেলস্টার মেস্তা। নক আউটকে কেন্দ্র করেই নতুন এ উদ্যোগ নিয়েছে বিশ্বকাপের বল সরবরাহকারী প্রতিষ্ঠান অ্যাডিডাস।
রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বের গ্রুপ পর্বের ম্যাচগুলোতে সাদা-কালো রঙের বল টেলস্টার ১৮-এর পারফরম্যান্স নিয়ে ইতোমধ্যে ফুটবলারদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। অনেক গোলকিপার দাবি করেছেন, টেলস্টারের বাইরে প্লাস্টিকের ফিল্ম থাকায় বল তালুবন্দি করতে তাদের অসুবিধা হচ্ছে।

যদিও ফুটবলারদের এই অসন্তোষই বল পাল্টানোর কারণ এটা মানছে না ফিফা। তাদের দাবি, নকআউট পর্বকে আরও রোমাঞ্চকর করার জন্যই এই পদক্ষেপ। তবে এসবের মাঝেও বিশ্বকাপের বল নিয়ে সাধারণ ফুটবলপ্রেমীদের মধ্যে উত্সাহের শেষ নেই। টেলস্টার ১৮-র সঙ্গে টেলস্টার মেস্তার মূল পার্থক্য রঙে। মেস্তায় লাল রঙের ডিজাইন রয়েছে। রাশিয়ান অভিধানে মেস্তা শব্দের অর্থ স্বপ্ন বা লক্ষ্য।

গতকাল বিশ্বকাপের বল সরবরাহকারী প্রতিষ্ঠান অ্যাডিডাস সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের ভেরিফাইড পেজে নকআউট পর্বের বলের উদ্বোধন করে। বল প্রস্তুতকারক কোম্পানী জানাচ্ছে, টেলস্টার ১৮-র সঙ্গে এই মেস্তার গুণগত মানে কোনও ফারাক নেই।

গ্রুপ পর্বের পর বল পরিবর্তন এই প্রথম না। এর আগে ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের ফাইনালেও ভিন্ন বলে খেলা হয়েছিল।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com