চট্টগ্রাম, , মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাশ আজ

প্রকাশ: ২০১৮-০৬-২৮ ১০:০৫:২৮ || আপডেট: ২০১৮-০৬-২৮ ১২:১৭:২২

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বড় কোন পরিবর্তন না আসলেও ছোটখাটো পরিবর্তনে পাস হতে যাচ্ছে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি বাজেট। বৃহস্পতিবার (২৮ জুন) সংসদে এই বাজেট পাশ হবে। তবে এর আগে ছাঁটাই প্রস্তাব নিয়ে আলোচনা হবে।

এ বিষয়ে গত মঙ্গলবার অর্থমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, বাজেটে বড় ধরনের কোনো পরিবর্তন হবে না। কিছু কিছু বিষয়ে কাজ করছি। এগুলো খুব বড় কিছু না। তিনি বলেন, এটা এখন বাড়ানো হবে না, ভবিষ্যতেও বাড়ানো হবে না। কর্পোরেট ট্যাক্সে পরিবর্তন আনার তেমন কোনো সম্ভাবনা নেই।

এ সময় মোবাইল বা ইন্টারনেটে ভ্যাট কমানোর বিষয়ে অর্থমন্ত্রী বলেন, মোবাইলে তো আমার প্রস্তাবই অত্যন্ত ভালো। আইসিটির বেশির ভাগ ট্যাক্সই ৫ শতাংশ। আর বাকি সব জিরো এই ধরনের। এ বিষয়ে আইসিটি তো খুব সন্তুষ্ট। তবে এ বিষয়ে তাদের সঙ্গে আমার একটা বৈঠক হয়েছে। বৈঠকে আরো কিছু প্রস্তাব ছিল। এগুলো প্রায়ই আমরা সংশোধন করব। এসব বিষয়ে ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার খুবই খুশি। আমরা আশা করছি যে আইসিটিতে আমরা ইয়াং জেনারেশনকে আরো বেশি আকর্ষণীয় করতে পারব।

এদিকে অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রস্তাবিত বাজেটের বেশ কয়েকটি বিষয়ে ছোটখাটো পরিবর্তনের বিষয়ে প্রস্তাবনা দিতে পারেন প্রধানমন্ত্রী। এর মধ্যে রয়েছে তৈরি পোশাক খাতের কর্পোরেট ও সবুজ শিল্প কর, আইসিটির ওপর বর্ধিত কর প্রত্যাহার অন্যতম। এছাড়া বিনিয়োগ বাড়ানো ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গুরুত্বারোপ করতে পারেন বলে মনে করা হচ্ছে। পরে সে আলোকেই বাজেট পাস হবে।

উল্লেখ্য, গত ৭ জুন আগামী অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী মুহিত।