চট্টগ্রাম, , বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮

আজ ব্রাজিল-জার্মানির হিসাব মিলানোর পালা

প্রকাশ: ২০১৮-০৬-২৭ ০৯:৩১:৩২ || আপডেট: ২০১৮-০৬-২৭ ১০:০৬:১৭

রাশিয়া বিশ্বকাপে গতকাল সবার নজর ছিল আর্জেন্টিনার দিকে। কারণ, এই ম্যাচে আর্জেন্টিনা হারলেই বিদায় নিতো। দ্বিতীয় রাউন্ডে উঠতে হলে তাদের সামনে অনেক জটিল সমীকরণ ছিল। তবে, সব হিসাব মিলিয়ে লিওনেল মেসিরা জয় তুলে নিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে। বিশ্বকাপে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল ও চারবারের চ্যাস্পিয়ন জার্মানির এখনও দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়নি। তাদেরও এখনও বাদ পড়ার শঙ্কা আছে। এবার তাদের হিসাব মিলানোর পালা।

দল দুইটি আজ গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচে মাঠে নামবে। আজ বাংলাদেশ সময় রাত বারোটায় সার্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। এই ম্যাচে ব্রাজিল জিতলে কিংবা ড্র করলে দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে। তবে, হারলে তাদের বিদায় হয়ে যেতে পারে।

অন্যদিকে, আজ বাংলাদেশ সময় রাত আটটায় দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামবে জার্মানি। দ্বিতীয় রাউন্ডে ওঠার ক্ষেত্রে জার্মানির সামনে বেশ জটিল সমীকরণ রয়েছে। আজ জিতলেও তাদের মেক্সিকো-সুইডেন ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে।

কারণ, জার্মানি যদি দক্ষিণ কোরিয়াকে হারায় এবং মেক্সিকোর বিপক্ষে সুইডেন জয় পায় তাহলে জার্মানি, মেক্সিকো ও সুইডেন তিন দলেরই পয়েন্ট হবে ছয় করে। তখন যে দুই দল গোল ব্যবধানে এগিয়ে থাকবে তারা দ্বিতীয় রাউন্ডে উঠবে।

আবার সুইডেন যদি মেক্সিকোকে হারায় এবং জার্মানি দক্ষিণ কোরিয়ার কাছে হেরে যায় তাহলে জার্মানি বাদ পড়বে। দ্বিতীয় রাউন্ডে উঠবে মেক্সিকো ও সুইডেন। দক্ষিণ কোরিয়া দুই ম্যাচে হারলেও তাদের দ্বিতীয় রাউন্ডে ওঠার সম্ভাবনা রয়েছে। দক্ষিণ কোরিয়া যদি জার্মানিকে হারাতে পারে এবং মেক্সিকোর কাছে সুইডেন হেরে যায় তখন জার্মানি, সুইডেন ও দক্ষিণ কোরিয়ার পয়েন্ট হবে তিন করে। তখন এই তিন দলের মধ্যে যারা গোল ব্যবধানে এগিয়ে থাকবে তারাই দ্বিতীয় রাউন্ডে খেলবে।

অন্যদিকে, ‘ই’ গ্রুপ থেকে কোস্টারিকা ইতোমধ্যে বিদায় নিয়েছে। দ্বিতীয় রাউন্ডে ওঠার লড়াইয়ে টিকে আছে ব্রাজিল, সুইজারল্যান্ড ও সার্বিয়া। চার পয়েন্ট নিয়ে ব্রাজিল এখন পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে। চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে সুইজারল্যান্ড। তিন পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে সার্বিয়া।

আজ কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে সুইজারল্যান্ড। আজ সুইজারল্যান্ড যদি কোস্টারিকাকে হারায় আর সার্বিয়াকে ব্রাজিল হারায় তাহলে দ্বিতীয় রাউন্ডে উঠবে ব্রাজিল ও সুইজারল্যান্ড। আবার সার্বিয়ার কাছে যদি ব্রাজিল হেরে যায় আর কোস্টারিকার বিপক্ষে সুইজারল্যান্ড জিতে যায় তাহলে দ্বিতীয় রাউন্ডে উঠবে সুইজারল্যান্ড ও সার্বিয়া।

আবার এই দুইটি ম্যাচই যদি ড্র হয় তাহলে দ্বিতীয় রাউন্ডে উঠবে ব্রাজিল ও সুইজারল্যান্ড। আর যদি কোস্টারিকা সুইজারল্যান্ডকে হারায় এবং ওদিক থেকে ব্রাজিলের বিপক্ষে সার্বিয়া জয় পায় তাহলে সার্বিয়া সরাসরি দ্বিতীয় রাউন্ডে উঠবে। আর ব্রাজিল ও সুইজারল্যান্ডের মধ্যে যারা গোল ব্যবধানে এগিয়ে থাকবে তারা দ্বিতীয় রাউন্ডে উঠবে।